রাঙামাটিলিড

জয়ী নৌকার জমির ও মিলন

কাপ্তাই ও বাঘাইছড়ি প্রতিনিধি ॥
উৎসবমুখর পরিবেশ, বিপুল ভোটার উপস্থিতি এবং কড়া নিরাপত্তার মধ্য দিয়ে বুধবার রাঙামাটির বাঘাইছড়ি পৌরসভা এবং কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনা ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সকাল ৮টা হতে বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত ইভিএম পদ্ধতিতে এই দুই পৌরসভ ও ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে বাঘাইছড়ি পৌরসভা জয়ী হয়েছেন নৌকার প্রার্থী জমির হোসেন এবং চন্দ্রঘোনা ইউনিয়ন পরিষদে নৌকার প্রার্থী আক্তার হোসেন মিলন।

বেসরকারি ফলাফলে বাঘাইছড়ি পৌরসভার মেয়র পদে জমির হোসেন ৬০৭৪ ভোট পেয়ে জয়লাভ করে।

চন্দ্রঘোনা ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনিত নৌকা প্রতীক নিয়ে আক্তার হোসেন মিলন বিজয়ী হয়েছেন। তাঁর প্রদত্ত ভোট ৩ হাজার ৪ শত ১৫ ভোট। বুধবার সন্ধ্যায় কাপ্তাই উপজেলা পরিষদের সম্মেলন কক্ষ কিন্নরী তে রিটার্নিং কর্মকর্তা তানিয়া আক্তার এই ফলাফল ঘোষণা করেন। আক্তার হোসেন মিলনের একমাত্র প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আনারস প্রতীক নিয়ে বিপ্লব মারমা পেয়েছেন ২ হাজার ৬৬ ভোট।

সকাল ৮টা ১০ মিনিটে মিশন এলাকার বি এম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কেন্দ্রে গিয়ে দেখা যায় বিপুল সংখ্যক ভোটার সারিবদ্ধভাবে লাইনে দাঁড়িয়ে আছেন ভোট দেবার জন্য। এইসময় এই কেন্দ্রে মহিলা ভোটারের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। এই কেন্দ্রে ভোট দিতে আসা ৮০ বছর বয়সী অসুস্থ সুলতান আহমদ তাঁর পরিবারের সদস্যদের সহায়তায় ভোট দিতে আসেন। তিনি জানান, এই বয়সে অনেকগুলো সিঁড়ি বেয়ে এসে ভোট দিতে পেরে খুব আনন্দ লাগছে। এই কেন্দ্রে ভোট দিতে আসা ৮৫ বছর বয়সী উদা খিয়াং জানান, সুষ্ঠুভাবে ভোটগ্রহণ চলছে। কেন্দ্রের প্রিসাডিং অফিসার নিরালা চাকমা জানান, ৮ টা ৩৫ মিনিট পর্যন্ত ৩ টি বুথে ৪৫ টি ভোট পড়েছে।

সকাল ৯ টায় কেপিএম স্কুল কেন্দ্রে গিয়ে দেখা যায় এইখানেও ভোটার উপস্থিতি সন্তোষজনক। এই কেপিএম স্কুলে আলাদা আলাদা কক্ষে ৫ নং, ৭ নং ও ৮ নং ওয়ার্ডের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। এই স্কুলে ভোট দিতে আসা শারীরিক প্রতিবন্ধী মোঃ সেলিম ও মোঃ বেলাল এবং ৮০ বছর বয়সী আবুল কালামও জানান, তাঁরা ভোট দিতে পেরে খুশি।

সকাল ৯ টা ৪৫ মিনিটে রেশম গবেষণা কেন্দ্রে গিয়ে দেখা যায়, বিপুল সংখ্যক পুরুষ ও মহিলা ভোটার সকাল ৮ টা হতে দাঁড়িয়ে আছে ভোট দেবার জন্য। এইসময় বেশ কয়েকজন ভোটার অভিযোগ করেন ভোট গ্রহন কার্যক্রম ধীরগতি হচ্ছে। এই বিষয়ে জানতে চাওয়া হলে এই কেন্দ্রের দায়িত্বরত প্রিসাইডিং অফিসার সোশেল চাকমা জানান, অনেক বয়স্ক ভোটার কিভাবে ইভিএম পদ্ধতিতে ভোট দিবে সেই বিষয়ে অবগত না। তাই ভোটগ্রহণকারী কর্মকর্তারা তাদেরকে এই বিষয়ে শিখিয়ে দিচ্ছেন। যার ফলে একটু দেরি হচ্ছে। এই কেন্দ্রে ভোট দিতে আসা বয়স্ক মকসুদা বেগম, রীনা তনচংগ্যা জানান, দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে অবশেষে ভোট দিতে পেরে আনন্দ লাগছে।

সকাল সাড়ে ১০ টায় বারঘোনিয়া মুখ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায় এইখানেও বিপুল সংখ্যক ভোটারের উপস্থিতি লক্ষ্য করা গেছে। এইসময় শারীরিকভাবে অসুস্থ ৭০ বছর বয়সী সুবল মল্লিককে তাঁর পরিবারের সদস্যরা কোলে করে নিয়ে আসছেন ভোট দেবার জন্য।

এই কেন্দ্রে কথা হয় আইন শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত কাপ্তাই থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) আকতার হোসেন এর সাথে। তিনি জানান, শান্তিপূর্ণভাবে কোন রকম অপ্রীতিকর ঘটনা ছাড়া ভোট গ্রহণ চলছে।

চন্দ্রঘোনা ইউনিয়ন এর বিভিন্ন কেন্দ্রে গিয়ে দেখা যায় প্রতিটি কেন্দ্রে ১৭ জন আনসার সদস্য, ৫ জন পুলিশ সদস্য কেন্দ্রে দায়িত্ব পালন করছেন। পাশাপাশি পুলিশ ও বিজিবির একাধিক টিম টহলে রয়েছেন।

কাপ্তাই উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা তানিয়া আক্তার জানান, এই ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ১ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন।

বাঘাইছড়ি পৌরসভায় মোট ভোটার সংখ্যা ১১ হাজার ১৭১ জন। এর মধ্যে পুরুষ ৫,৮২০ আর নারী ভোটার ৫,৩৫১ জন।। মোট ভোট কেন্দ্র ৯টি। নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে ১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ২ প্লাটুন বিজিবি, এক প্লাটুন র‌্যাব মোতায়েন করা হয়েছে।

বাঘাইছড়ির নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা সাঈদুর রহমান জানান, শান্তিপূর্ণ পরিবেশে ভোট অনুষ্ঠিতহ হয়েছে। নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পর্যাপ্ত সংখ্যক পুলিশ সদস্য মোতায়ন রয়েছে। যে কোন অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে আইন-শৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থায় রয়েছে। পুলিশের পাশাপাশি বিজিবি ও র‌্যাবের টহল জোরদার করা হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + nineteen =

Back to top button