ব্রেকিংরাঙামাটিলিড

জুরাছড়ি ও বরকলে বিদ্যুৎ নেই ৫ দিন!

গত বৃহষ্পতিবার থেকে  সোমবার পর্যন্ত টানা পাঁচ দিন রাঙামাটির বরকল উপজেলা ও জুরাইছড়ি উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। বিদ্যুৎ সরবরাহ না থাকায় দুই উপজেলার মানুষদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। নষ্ট হচ্ছে লক্ষ লক্ষ টাকার ইলেক্ট্রনিক্স যন্ত্রপাতি।

তবে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড জানিয়েছে, আবহাওয়ার পরিস্থিতির কারণে বিদ্যুৎ সংযোগ লাইন নষ্ট থাকায় মেরামত করতে না পারায় বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হয়নি। এ রির্পোট লেখা পর্যন্ত ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এ দুই উপজেলায় বিদ্যুৎ সরবরাহ করতে পারেনি।

জানা গেছে, কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্র থেকে বিলাইছড়ি উপজেলা হয়ে জুরাছড়ি ও বরকল উপজেলায় বিদ্যুৎ সংযোগ লাইন দেয়া হয়েছে গেল ২০১৫ সালে। ওই বছর বরকল উপজেলার বিদ্যুৎ সংযোগ লাইন উদ্ভোধন করেন বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশেসিং। বিলাইছড়ি জুরাছড়ি ও বরকল উপজেলার মানুষ আশা করেছিল নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা পাবে । কিন্তু শুরু থেকেই ঘন ঘন লোড শেডিং, লো- ভোল্টেজ, ঘন্টার পর ঘন্টা বিদ্যুৎ বিভ্রাট। দিনে-রাতে ২৪ ঘন্টার মধ্যে ৪-৫ ঘন্টাও থাকে না নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ।

‘বিদ্যুৎ না থাকায় স্কুল কলেজের ছাত্রছাত্রীদের লেখাপড়া, অফিসের কাজ কর্ম ও ব্যবসায়ীদের ব্যবসা চরম ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে জানালেন বরকল উপজেলার বিদ্যুৎ গ্রাহক উন্নয়ন সমিতির সভাপতি মো. আবু বক্কর। অন্যদিকে, ঘরের গৃহস্থালির কাজ করা যেমনি সম্ভব হয়না তেমনি ইলেকট্রনিক্স মালামাল গুলো নষ্ট হয়ে আর্থিক ভাকে ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারন মানুষ। বিদ্যুৎ সংযোগ ও নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে না পারার মূল কারন বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের জনবল সংকট ও অব্যবস্থাপনা কে দায়ী করেছেন স্বয়ং বিদ্যুৎ উন্নয়ন র্বোড (পিডিবি) কর্র্তৃপক্ষ।

এ বছরের ২৪ জুন বরকল বিদ্যুৎ গ্রাহক উন্নয়ন কমিটির উদ্যোগে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) অনিয়ম দুর্নীতি ও অব্যবস্থাপনার বিরুদ্ধে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছিল বরকল উপজেলার মানুষ। নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা ও উপজেলায় সাব-ষ্টেশন করার দাবি তুলেছিল উপজেলার মানুষ। কিন্তু বিদ্যুৎ উন্নয়ন কর্তৃপক্ষ সেই দাবির কোন গ্রাহ্য করেনি। বরং সেই দাবির পরিবর্তে আরও অতি মাত্রায় হয়রানি করা হচ্ছে বলে ভুক্তভোগী গ্রাহকদের অভিযোগ।

কাপ্তাই জল বিদ্যুৎ প্রকল্পের আবাসিক প্রকৌশলী মো. আশিকুর রহমান (মজিদ) বলেন, কাপ্তাই হয়ে বিলাইছড়ি উপজেলা পর্যন্ত তাঁর দেখাশুনা করার দায়িত্ব। জুরাছড়ি ও বরকল উপজেলার বিদ্যুৎ সংযোগ লাইন জেলা সদরের বিতরন বিভাগ দেখাশুনা করে। আবহাওয়া খারাপ হলে লাইনে সমস্যা দেখা দেয়। দুর্গমতার কারণে ইচ্ছে থাকলেও লাইন সঠিক ভাবে মেরামত করা সম্ভব হয়ে উঠেনা। তার পরেও অত্যন্ত আন্তরিকতার সহিত গ্রাহকদের বিদ্যুৎ সুবিধা দেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে আবাসিক প্রকৌশলী জানান।

এ ব্যাপারে জেলা বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) নির্বাহী প্রকৌশলী সবুজ কান্তি মজুমদার জানান, খারাপ আবহাওয়ার কারণে বিদ্যুৎ সংযোগ লাইনে গত কয়েকদিন নিয়মিত বিদ্যুৎ দেয়া সম্ভব হয়নি। তবে সোমবার আবহাওয়া ভালো। তাই লাইন চেক করার জন্য দু’টি দল পাঠানো হয়েছে। আশা রাখছি সোমবার থেকে নিয়মিত বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে।’

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button