ব্রেকিংরাঙামাটি

‘জীবন’র উদ্যোগে হাত ধোয়া দিবস পালিত

‘সকলের জন্য পরিচ্ছন্ন হাত’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে রাঙামাটিতে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে। মঙ্গলবার সকালে রাঙামাটি সদরের দুইটি শিক্ষা প্রতিষ্ঠানে বিশ্ব হাতধোয়া দিবস উপলক্ষে শিক্ষার্থীদের সঠিক নিয়মে হাত ধোয়া শিখানোর উদ্যোগ গ্রহণ করে অনলাইন ব্ল্যাড ব্যাংক ‘জীবন’। সংগঠনটির ক্যাম্পাসভিত্তিক নিয়মিত আয়োজন ‘হ্যালো ক্যম্পাস’ এর আওতায় এ কর্মসূচি বাস্তবায়ন করা হয়।

রাঙামাটি শহরের তবলছড়ি এলাকায় অবস্থিত সেন্ট ট্রিজার স্কুল এন্ড কনভেন্ট এ বিশ্ব হাতধোয়া দিবসের কর্মসূচি পালন করা হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মনিকা গোমেজ এই কর্মসূচির উদ্বোধন করেন। স্কুলের সিনিয়র শিক্ষক মো. আমিনুল ইসলামের সঞ্চালনায়, বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপশি কর্মসূচিতে অংশ নেন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারাও। এতে প্রায় ৮’শ শিক্ষার্থীদের সঠিক নিয়মে হাত ধোয়ার পদ্ধতি রপ্ত করিয়েছে হ্যালো টীমের সদস্যরা।

অন্যদিকে, রাঙামাটি সদরের আরেক শিক্ষাপ্রতিষ্ঠান রাঙামাটি ইন্টারন্যাশনাল রেসিডেন্সিয়াল স্কুলে বিশ্ব হাতধোয়া দিবসের কার্যক্রম পরিচালনা করে হ্যালো টীম। দুই শিফটে কর্মসূচি পরিচালিত হয়। স্কুলের পরিচালক মোহাম্মদ সোলায়মানের উদ্ধোধনী বক্তব্য, অধ্যক্ষ শফিউল আলম চৌধুরীর স্বাগত বক্তব্যের পরপরই সকল শিক্ষার্থীদের সঠিক নিয়মে হাত ধোয়ার প্রশিক্ষণ দেয় হ্যালো টীমের সদস্যরা।

এসময় ‘জীবন’র সাধারণ সম্পাদক সাজিদ-বিন-জাহিদ মিকি বলেন, হাত ধোয়ার যে নিয়ম তা অনেকেই জানেন না। অনেকে তাড়াহুড়া করে সঠিক নিয়ম মেনে হাত ধৌত করেন না। ফলে নানাভাবে নানাবিধ রোগে আক্রান্ত হয়ে যান। আমরা চেষ্টাকরছি আমাদের পরবর্তী প্রজন্মের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে। আমাদের নিয়মিত আয়োজন হ্যালো ক্যাম্পাসের আওতায় আজকে বিশ্ব হাত ধোয়া দিবসে রাঙামাটি সদরের দুইটি স্কুলে এই আয়োজন। দিবসের মধ্যে আবদ্ধ না থেকে আমরা আরো কিছু বিষয়ে নিয়মিত সচেতনতা বৃদ্ধি করে থাকি।

‘জীবন’র সমন্বয়ক মোবারক হোসেন রানা বলেন, আমাদের সবার উচিত প্রতিদিন সঠিক নিয়মে হাত ধোয়া ও অন্যদেরও হাত ধোয়াতে উৎসাহিত করা। এতে করে অনেক বড় ধরনের স্বাস্থ্য বিপর্যয় থেকে আমরা খুব সহজেই মুক্তি পেতে পারি। সাধারণ বিষয়টির মাঝে আমাদের জন্য অসাধারণ উপকার আছে।

উল্লেখ্য যে, ১৫ অক্টোবর বিশ্ব হাত ধোয়া দিবস। প্রতিবছর ১৫ অক্টোবর অনাড়ম্বর আয়োজনে বিশ্বব্যাপী দিবসটি উদযাপন করা হয়। এই দিবসটি একটি বৈশ্বিক প্রচেষ্টা যা জনসাধারণের মাঝে স্বাস্থ্য সচেতনতা, পরিচ্ছন্নতা, রোগ প্রতিরোধ ও জীবন রক্ষার মত মৌলিক বিষয়গুলোর শিক্ষা দেয়। বিশেষজ্ঞদের মতে, সঠিকভাবে হাত ধুতে পারলে ২০ ধরণের সংক্রমণ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button
Close