ব্রেকিংরাঙামাটিলিড

জমি ও ঘর পাচ্ছেন রাঙামাটির ২৬৮ গৃহহীন পরিবার

প্রান্ত রনি
পার্বত্য রাঙামাটি জেলায় প্রথম ধাপে ২৬৮টি ভূমিহীন ও গৃহহীন পরিবার বসতঘর পাচ্ছেন। দুইটি কক্ষ, একটি রান্নাঘর ও টয়লেট সম্পন্ন এই প্যাকেজের আওতায় জেলার দশ উপজেলার মধ্যে সাত উপজেলার প্রকৃত উপকারভোগীদের এসব বসতঘর তৈরি করে দেয়া হচ্ছে। বরাদ্দকৃত বসতঘরে পানি ও বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থা নিশ্চিত করতে সংশ্লিষ্ট দফতরকে নির্দেশনা দেয়া আছে। বৃহস্পতিবার বিকালে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলনকক্ষে এসব তথ্য জানিয়েছেন জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ।

তিনি জানান, মুজিববর্ষে প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’; সেই ঘোষণা বাস্তবায়নে ২ শতাংশ খাসজমি বন্দোবস্ত প্রদানসহ রাঙামাটির ভূমিহীন ও গৃহহীন ২৬৮টি পরিবারকে ঘরবাড়ি নির্মাণ করে দেয়া হয়েছে। প্রথম দফায় রাঙামাটি সদর উপজেলায় ৬০, কাপ্তাই উপজেলায় ৩০, রাজস্থলী উপজেলায় ৬২, বরকল উপজেলায় ১৯, বাঘাইছড়ি উপজেলায় ৩৫, লংগদু উপজেলায় ৩৪ ও নানিয়ারচর উপজেলায় ২৮টিসহ মোট ২৬৮টি ঘর নির্মাণ সম্পন্ন হয়েছে। প্রতিঘর প্রতি বরাদ্দ রয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। প্রতিটি ঘরে দুইটি কক্ষ, একটি রান্নাঘর ও টয়লেট রয়েছে।’

জেলা প্রশাসক বলেন, ‘এই প্যাকেজের আওতায় সারাদেশে মোট ৬৯ হাজার ৯০৪টি পরিবান ঘর পাবে। এরমধ্যে রাঙ্গামাটি জেলায় ৭৩৬টি বসতঘর নির্মাণের বরাদ্দ এসেছে। প্রধম ধাপে আমরা ‘ক’ শ্রেণির (জমি নেই, ঘর নেই) ২৬৮টি পরিবার ঘর বুঝিয়ে দিচ্ছি। বাকী ঘরগুলোও নির্মাণাধীন রয়েছে।’

প্রেস কনফারেন্সে জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শিল্পী রাণী রায়, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মামুন, রাঙামাটি প্রেসক্লাব সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল, সাবেক সুনীল কান্তি দে’সহ গণমাধ্যমকর্মীরা।

প্রেস কনফারেন্সে জানানো হয়েছে, সারাদেশের মতো শনিবার (২৩ জানুয়ারি) সকাল সাড়ে দশটায় রাঙামাটি জিমনেসিয়াম প্রাঙ্গণে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গৃহহীনদের ঘর প্রদান কর্মসূচির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে রাঙামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদারসহ সংশ্লিষ্টরা উপস্থিত থাকবেন। জেলার অন্যান্য উপজেলা হতে উপজেলা পরিষদ মিলনায়তনেও ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংশ্লিষ্টরা সংযুক্ত থাকবেন।

প্রসঙ্গত, সরকারি তালিকা অনুযায়ী পার্বত্য রাঙামাটির দশ উপজেলায় ২৫১২টি পরিবার গৃহহীন রয়েছে। তন্মধ্যে এখনো পর্যন্ত বরাদ্দ অনুযায়ী ৭৩৬টি পরিবারকে বসতঘর নির্মাণের কাজ চলছে।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button