নীড় পাতা / ব্রেকিং / চিত্রশিল্পী বিজয় দত্ত আর নেই
parbatyachattagram

চিত্রশিল্পী বিজয় দত্ত আর নেই

বিশিষ্ট চিত্রশিল্পী বিজয় দত্ত মৃত্যুবরণ করেছেন। শুক্রবার রাত দশটার দিকে তিনি নিজ বাসভবনে বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন। তিনি দীর্ঘদিন ধরে বিভিন্ন রোগে ভুগছিলেন। শনিবার দুপুরে রাজবাড়ী শ্মশানঘাটে তাঁর শেষ কৃত্য সম্পন্ন হয়েছে। তাঁর মৃত্যুর খবর শোনার পর রাঙামাটির বিভিন্ন ব্যক্তিবর্গ তাঁকে শেষ বার এক নজরে দেখার জন্য তাঁর বাসভবনে ভিড় জমান।

চিত্রশিল্পী বিজয় দত্ত রিজার্ভ বাজারের গীতাশ্রম এলাকার নিজ বাসভবনেই মৃত্যুর আগ পর্যন্ত সময় পার করেছেন। চিত্রকলার ওপর প্রাতিষ্ঠানিক কোনও স্বীকৃতি না থাকলেও একান্ত ব্যক্তিগত ইচ্ছায় ১৯৬১ হতে ১৯৭৪ সাল পর্যন্ত চট্টগ্রামের জুবলী রোডের ফজলী অর্ট এ কাজ করার সুবাদে দক্ষতা অর্জন করেন তিনি। পরবর্তীতে জন্মস্থান রাঙামাটিতে এসে তিনি চিত্রশিল্পী হিসাবে পেশাগত জীবন শুরু করেন। ২০১৩ সাল পর্যন্ত একাধারে ৫২ বছর তিনি ছিলেন নিজ পেশায় সক্রিয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ বাংলাদেশের প্রাক্তন রাষ্ট্রপতি জিয়াউর রহমান, এইচ এম এরশাদ, তুরস্কের প্রেসিডেন্ট সোনাই, তুর্কি নেতা কামাল আতাতুর্ক, সুদানের বাদশাহ হোসাইনসহ বিশ্বের একাধিক গুরুত্বপূর্ণ ব্যক্তির ছবি অংকনের মাধ্যমে ব্যাপকভাবে প্রশংসিত হন। রাঙামাটির কাঠের উপর খোদাই করা মানচিত্র সকলের প্রশংসা পান এই গুণী চিত্রশিল্পী।

রাঙামাটি জেলা শিশু একাডমী, শিল্পকলা একাডেমী, উসাইসহ বিভন্ন প্রতিষ্ঠানে চিত্রকলার প্রশিক্ষক হিসাবে দায়িত্ব পালন করে নতুন চিত্রশিল্পী গড়ার কাজে মূল্যবান ভূমিকা পালন করেন। ১৯৬৬ সালে রাঙামাটি ফোক ফেস্টিভ্যালের প্রদর্শনীতে সেরা শিল্পীর সম্মাননার পাশাপাশি রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমী, চারুকলা একাডেমীর সম্মাননাসহ আরো বিভিন্ন পুরস্কার লাভ করেন এই গুণী শিল্পী।

Micro Web Technology

আরো দেখুন

পর্যটকের উপচে পড়া ভীড়,বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি বান্দরবানের পর্যটন স্পটগুলোতে মুখরিত হয়ে উঠেছে পর্যটকদের পদভারে। একুশে ফেব্রুয়ারীর টানা তিনদিনের …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

three × one =