ব্রেকিংরাঙামাটি

চালু হল বিলাইছড়ি শিশুপার্ক

বিনোদন মানুষের সুষ্ঠু ও উন্মুক্ত জীবন ধারণের একটি বিশাল অংশ। যা শিশুদের ক্ষেত্রেও শারীরিক বেড়ে ওঠা এবং স্বাধীন বুদ্ধিভিত্তিক বিকাশের অন্যতম একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। এ চেতনাকে লক্ষ্য রেখে ২০১৭ সালে বিলাইছড়ি উপজেলায় টিএন্ডটি পাহাড় চূড়ায় এ শিশুপার্কটি স্থাপনে ভূমিকা রাখেন উপজেলা নির্বাহী অফিসার মু. ইকরামুল ইসলাম এবং এর উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান শুভমঙ্গল চাকমা।

বিলাইছড়ি উপজেলা প্রাকৃতিক সবুজ তৃণভূমি ও উঁচু-নিচু সবুজ পাহাড় এবং কাপ্তাই কৃত্রিম হ্রদ বেষ্টিত একটি মনোরম উপজেলা হলেও শিশুদের বিনোদন ও একটু অবসরে সময় কাটানো, মানসিক বিশ্রাম ও প্রশান্তির সুযোগ নেয়ার তেমন কোন পরিবেশ ও স্থান নেই।

সম্প্রতি এ শিশুপার্কটি চালু হওয়ায় প্রতিদিন বিকেল বেলায় অভিভাবকসহ অগণিত শিশু ও কিশোরদের এখানে আনন্দ উপভোগ করতে এবং আড্ডায় মেতে উঠতে দেখা যায়। তবে অনেক অভিভাবক এ পার্ক নিয়ে সন্তুষ্ট হলেও তারা পার্কটির কিছু সমস্যা ও শিশুদের নিরাপত্তা ব্যবস্থাপনার কাজ রয়েছে বলে দাবি জানান।

নিরাপত্তা ব্যবস্থা নিয়ে অভিভাবকরা জানান, পার্কটির দু’পাশে বড় ধরনের খাদ বা গর্ত রয়েছে। যে কোন মুহূর্তে ঐ খাদ থেকে কোন শিশু পড়ে দুর্ঘটনার শিকার হতে পারে। কারণ সেখানে প্রসারিত তেমন কোন সমতল জায়গা নেই। অথচ শিশুরা ওখানে দৌঁড় ও লাফালাফি করে থাকে। তাই পার্কের অন্তত দু’পাশে স্টিলের গ্রীল দ্বারা নিরাপত্তা প্রাচীর দিতে হবে। এতে শিশুদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত হবে পাশাপাশি একটি নির্দিষ্ট পরিসীমার মধ্যে পার্কটির সৌন্দর্যও বৃদ্ধি পাবে।

এ বিষয়ে উপজেলা চেয়ারম্যান শুভমঙ্গল চাকমা’র সাথে ফোনে যোগাযোগ হলে তিনি নিজেই পার্কটি শিশুদের জন্য বর্তমানে নিরাপদ নয় বলেন জানান। তাই সেখানে নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। তবে এতে কিছু সময়ের প্রয়োজন পড়বে। আপাতত অভিভাবক ছাড়া শিশুদের পার্কে না পাঠানোর জন্য সবাইকে জানিয়ে দিতে হবে বলে তিনি জানিয়েছেন।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button