নীড় পাতা / পাহাড়ের সংবাদ / খাগড়াছড়ি / চলে গেলেন একুশে পদক জয়ী সাহিত্যিকি মংছেনচীং
parbatyachattagram

চলে গেলেন একুশে পদক জয়ী সাহিত্যিকি মংছেনচীং

পার্বত্য জনপদের প্রথম ও একমাত্র একুশে পদকজয়ী  সাহিত্যিক,সাংবাদিক ও মানবাধিকার কর্মী মংছেনচীং মংছিন রাখাইন শনিবার রাঙামাটিতে শেষ নি:শ্বাস ত্যাগ করেছেন। বঙ্গবন্ধু মেডিকেল হাসপাতালে দীর্ঘদিন চিকিৎসার পর ৭ সেপ্টেম্বর শনিবার রাংগামাটির তবলছড়ির নিজ মেয়ের ভাড়া বাসায় সকাল ১১টায় দেহত্যাগ করেন তিনি । তিনি ফুসফুসের রোগ সহ বিভিন্ন দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ছিলেন বলে জানিয়েছেন তার সন্ত্রী সাহিত্যিক শোভা ত্রিপুরা।

কক্সবাজার জেলায় রাখাইন পাড়ায় ১৯৬১ সালে জন্মগ্রহন করেন এই সাহিত্যিক। মৃত্যুকালীন সময় তাঁর বয়স হয়েছিলো ৫৮ বছর। তিনি ২০১৬ সালে সাহিত্য গবেষণার জন্য একুশে পদক পান। পার্বত্যাঞ্চলের একমাত্র একুশে পদক প্রাপ্ত ব্যক্তি ছিলেন তিনি। এছাড়া ও তিনি বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য অসংখ্য সামাজিক ও সাংস্কৃতিক পুরষ্কার ও সম্মাননা পেয়েছেন।

মৃত্যুর সময় তিনি স্ত্রী ও দুই কন্যা সহ অসংখ্য আত্মীয়স্বজন ও শুভাকাঙ্খী রেখে গেছেন। তাঁর স্ত্রী শোভারাণী ত্রিপুরাও একাধারে শিক্ষিকা ও সাহিত্যে অবদানের জন্য ২০১৭ সালে বেগম রোকেয়া পুরষ্কার প্রাপ্ত হন। রবিবার মহালছড়িতে সামাজিক রীতিনীতি অনুযায়ী দাহকার্য সম্পন্ন করা হবে বলে জানিয়েছেন এই সাহিত্যিকের স্বজনেরা।

Micro Web Technology

আরো দেখুন

অস্ত্রের মুখে রুমায় ৬ গ্রামবাসীকে অপহরণ 

বান্দরবানের রুমায় অস্ত্রের মুখে ৬ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা।  রোববার দুপুরে এ ঘটনা ঘটে পুলিশ …

Leave a Reply