নীড় পাতা / পাহাড়ের অর্থনীতি / গত বছর ডেঙ্গু রোগি ছিলো ১২১,এবছর এ পর্যন্ত ৩ জন !
parbatyachattagram

বাজেট অধিবেশনে জানালেন রাঙামাটির সিভিল সার্জন

গত বছর ডেঙ্গু রোগি ছিলো ১২১,এবছর এ পর্যন্ত ৩ জন !

পার্বত্য জেলা রাঙামাটিতে ডেঙ্গু প্রতিরোধে ১ লাখ টাকা বরাদ্দ দিয়েছে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ। বুধবার বিকেলে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চলতি অর্থ০বছরের (২০১৯-২০) বাজেট ঘোষনা অনুষ্ঠানে একথা জানিয়েছে জেলা সিভিল সার্জন ডা. শহীদ তালুকদার। এসময় জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমাসহ পরিষদের অন্যান্যসদস্য উপস্থিত ছিলেন।

এসময় সিভিল সার্জন বলেন, প্রথম দিকে কিছু জেলায় ডেঙ্গু রোগী থাকলেও এখন ৬১ টি জেলায় ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। রাঙামাটিতে মোট তিনজন ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছেন। রাঙামাটিতে ২৬ জুলাই পর্যন্ত কোনো ডেঙ্গু রোগী ধরা পড়েনি। এরপর স্থানীয়ভাবে দুইজন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এছাড়া একজন ঢাকায় আক্রান্ত হয়ে রাঙামাটি জেনারেল হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এছাড়া অন্য দুইজন রোগী জ¦রে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। তাদের এখনও ডেঙ্গু হয়েছে কিনা তা ধরা পড়েনি। তাদের আমরা আপনাদের জানাব। ইতিমধ্যে রাঙামাটি মেডিকেল কলেজ হাসপাতালের প্রফেসর ডা, আবুল কালাম আজাদকে প্রধান করে একটি ডেঙ্গু মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। আমরা রাঙামাটি জেনারেল হাসপাতালে ডেঙ্গু রোগীর সকল পরীক্ষা ও ঔষধ বিনামূল্যে করে দিয়েছি।

ডা. শহীদ বলেন, জেলা স্বাস্থ্য ডেঙ্গু প্রতিরোধে সতর্ক রয়েছে। আপনাদের সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছি। বিগত বছরের রাঙামাটিতে ১২১ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। গত বছর থেকে আমরা সতর্কভাবে কাজ করেছি। এ বছরও আমাদের তৎপরতা ছিলেঅ আসলে ডেঙ্গু তেমন কোনো মহামারি রোগ হয়। মানুষ সচেতন হলেও ডেঙ্গু আক্রান্ত হতে হয় না। এডিস মশার কামড় থেকেই ডেঙ্গু আক্রান্ত হয়। এডিস সাধারণত দিনের বেলায় কামড়ায়। তাই আমি বলবো, দিনের বেলায় ছোট বাচ্চাদের ফুল প্যান্ট-শার্ট পড়িয়ে রাখলে মশা আক্রমণ করতে পারবে না।

সিভিল সার্জন বলেন, ডেঙ্গু প্রতিরোধে আমরা সারাবছরই সচেতন ছিলাম। বিশেষ করে ঝুঁকিপূর্ণ এলাকায় স্প্রেসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ায় বিস্তার ঘটেনি। আমরা আপনাদের আহ্বান জানাই, কেউ বাসার ছাদে বা বারান্দার টবে কিংবা যেকোনো পাত্রে পানি জমিয়ে রাখবেন না। আর পানি ফেলে দিলেও এর বিস্তার ধ্বংস করে দিতে হবে। না হয় ছয় মাস পর ফের পানিতে মশা আবারো বিস্তার করবে।

Micro Web Technology

আরো দেখুন

বাঘাইছড়িতে ফের সেনা টহলে গুলি, ১ সন্ত্রাসী নিহত

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে আইনশৃংখলাবাহিনীর সাথে বন্দুকযুদ্ধে একজন নিহত হয়েছে। নিহতের নাম সুমন চাকমা, সে …

Leave a Reply