খাগড়াছড়িব্রেকিংলিড

খাগড়াছড়িতে ৩৬ পৌর মেয়রের অংশগ্রহণে কর্মশালা

তৃতীয় নগর পরিচালন উন্নতিকরণ (সেক্টর) ইউজিপ-৩ প্রকল্পের আওতায় খাগড়াছড়িতে ২ দিনের প্রোগ্রেস রিভিউ ওয়ার্কশপ শুরু হয়েছে। এতে ইউজিপ- ৩ প্রকল্পভুক্ত বাংলাদেশের ৩৬ টি পৌরসভার মেয়রগণ অংশ নেন।

খাগড়াছড়ি পৌরসভার উদ্যোগে পৌর সম্মেলন কক্ষে দুই দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করা হয়। রবিবার বেলা সাড়ে ১১টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. ইব্রাহিম।

ইউজিপ-৩ প্রকল্পের প্রকল্প পরিচালক রেজাউল করিম’র সভাপতিত্বে অনুষ্ঠানে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নগর ব্যবস্থাপনা ইউনিটের তত্বাবধায়ক প্রকৌশলী শফিকুল ইসলাম আখন্দ, খাগড়াছড়ি পৌরসভার নির্বাহী প্রকৌশলী দিলীপ কুমার বিশ্বাস, পৌরসভার সচিব পারভিন আক্তার খন্দকার প্রমূখ উপস্থিত ছিলেন।

এর আগে খাগড়াছড়ি পৌরসভার রাজস্ব অর্থায়নে পৌর এলাকায় পৌরসভা গেস্ট হাউস, পৌর শাপলা মার্কেট, বিশুদ্ধ পানি সরবরাহ প্রকল্প স্ট্রিট হাইড্রেন্ট, পৌর টিম্বার মার্কেটসহ ৯টি প্রকল্পের উদ্বোধন করেন অতিথিরা। ১ কোটি ৭২ লক্ষ টাকা ব্যয়ে এসব প্রকল্প বাস্তবায়ন চলছে।
এছাড়া ইউজিপ-৩ প্রকল্পের আওতায় মাষ্টার ড্রেন, আবাসন প্রকল্প, এপিবিএন রোডসহ প্রায় ৫০ কোটি টাকার চলমান বিভিন্ন উন্নয়ন প্রকল্পসমূহ পরিদর্শন করেন আগত মেয়র ও প্রকল্পের কর্মকর্তারা।
বাংলাদেশ সরকার, ও এফ আই ডি-এর অর্থায়নে খাগড়াছড়ি পৌর এলাকায় এসব চলমান কাজ পরিচালিত হচ্ছে। পরে কর্মশালায় যোগন দেন তারা।
দুই দিনের প্রোগ্রেস রিভিউ ওয়ার্কশপের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, খাগড়াছড়ি পৌরসভার মেয়র রফিকুল আলম।
তিনি পৌরসভা ও পৌর এলাকার উন্নয়নে ইউজিপ-৩-এর ভূমিকা তুলে ধরে বলেন, এ প্রল্পের অন্তর্ভূক্ত হওয়ার ফলে খাগড়াছড়ি পৌর এলাকার জনগণের দাবি ও কাক্ষিত চাহিদা পূরণে সক্ষম হয়েছে পৌরসভা। ইউজিপ-৩ প্রকল্প না থাকলে সক্ষমতা থাক দূরের কথা জনগণের সেবা করাই দূরূহ হয়ে পড়তো। এছাড়া, পার্বত্য এলাকাগুলোর পৌরসভার কিছু প্রতিবন্ধিকতাও তুলে ধরেন পৌর মেয়র রফিকুল আলম।
অনুষ্ঠানে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নগর ব্যবস্থাপনা ইউনিটের তত্বাবধায়ক প্রকৌশলী শফিকুল ইসলাম আখন্দ খাগড়াছড়ি পৌরসভায় চলমান উন্নয়ন কাজে সন্তেুাষ প্রকাশ করে অংশ নেয়া পৌর মেয়রদের উদ্দেশ্যে বলেন, চাইলেই পরিবর্তন আনা সম্ভব। খাগড়াছড়ি পৌরসভার স্ট্রীট হাইড্রেন্ট, বর্জ্য ব্যবস্থাপনা, ডাস্টবিন ও শহর আলোকিত করতে লাইটিং-ব্যবস্থার উল্লেখ করে তিনি আরও বলেন, কম টাকায় এসব কাজ বাস্তবায়ন করেছে খাগড়াছড়ি পৌরসভা।
পৌর এলাকায় চলমান এসব কাজের গুনগত মান ও অগ্রগতি নিয়ে সন্তোষ প্রকাশ করেন বক্তারা। একই সাথে পৌর মেয়র রফিকুল আলমের নেয়া বিভিন্ন উদ্যোগেরও প্রশংসা করেন তারা।
দুই দিনের এ প্রোগ্রেস রিভিউ কর্মশালায়, রাঙামাটি, বান্দরবান, টুঙ্গিপাড়া, মৌলভীবাজার, চাপাই নবাব গঞ্জ, হবিগঞ্জ, জয়পুর হাট, লাকসাম, কক্সবাজার, পঞ্চগড়, কিশোরগঞ্জ পৌরসভাসহ প্রকল্পভুক্ত ৩৬ টি পৌরসভার মেয়র অংশ নিয়েছেন।
আগামীকাল ২৩ এপ্রিল শেষ হবে প্রোগ্রেস রিভিউ ওয়ার্কশপটি।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button