খাগড়াছড়িলিড

খাগড়াছড়িতে ‘স্মার্ট ভিলেজ’র উদ্বোধন

মুজিববর্ষ উপলক্ষে খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়িত ‘স্মার্ট ভিলেজ’র উদ্বোধন করা হয়েছে। সোমবার দুপুরে সদর উপজেলার চড়পাড়া এলাকায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা এনডিসি।

উদ্বোধনকালে এক মতবিনিময় সভায় বোর্ডের চেয়ারম্যান বলেন, রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলায় ৬টি রিমোট পাড়াকে ‘স্মার্ট ভিলেজে’ রূপান্তর করা হবে। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিন্তাপ্রসূত ফসল উল্লেখ করে তিনি বলেন, প্রতিষ্ঠার পর থেকে এলাকার সার্বিক উন্নয়ন তথা কৃষি, যাতায়াত, শিক্ষা, ক্রীড়া-সংস্কৃতি, সমাজ কল্যাণ, বিভিন্ন অবকাঠামো নির্মাণ ও কারিগরি দক্ষতা উন্নয়নসহ আয়বর্ধনমূলক খাতে নিষ্ঠার সাথে বহুমূখী প্রকল্প বাস্তবায়ন করে আসছে। এর ধারাবাহিকতায় মুজিববর্ষ উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড নানা কর্মপরিকল্পনা গ্রহণ করেছে। কর্মসূচির অংশ হিসেবে ইতিমধ্যে পার্বত্য এলাকায় ১ লাখ ৪০ হাজার গাছের চারা রোপণ করা হয়েছে। এছাড়া দেশে প্রথমবারেরমত বঙ্গবন্ধুর নামে তিন পার্বত্য জেলায় বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব উদযাপন করা হয়েছে।

অনুষ্ঠানে বোর্ডের টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের পরিচালক ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পরিকল্পনা সদস্য ড. প্রকাশ কান্তি চৌধুরী, সদর উপজেলার চেয়ারম্যান মো. শানে আলমসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। এর আগে রামগড় উপজেলার ২নং পাতাছড়া ইউপির দক্ষিণ দাতারাম পাড়ায় ৬৫টি পরিবারকে নিয়ে ‘স্মার্ট ভিলেজ’ এর আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করেন বোর্ড চেয়ারম্যান।

এ প্রকল্পের আওতায় খাগড়াছড়িতে প্রতিটি স্মার্ট ভিলেজের ৬৫টি পরিবারের শিশুসহ নারী-পুরুষ আধুনিক ও পরিবেশবান্ধব সুফল ভোগ করবেন। ইতিমধ্যে ৪১ পরিবারকে কৃষি উপকরণ ও বিভিন্ন প্রকারের সবজি-বীজসহ ৬৫ পরিবারের মাঝে আলু ও গোল মরিচ চারা বিনামূল্য বিতরণ করা হয়েছে।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button