নীড় পাতা / পাহাড়ের সংবাদ / খাগড়াছড়ি / খাগড়াছড়িতে মাতৃভাষায় শিক্ষক প্রশিক্ষণ শুরু
parbatyachattagram

খাগড়াছড়িতে মাতৃভাষায় শিক্ষক প্রশিক্ষণ শুরু

খাগড়াছড়িতে আবারও বেসরকারি উদ্যোগে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের মাতৃভাষায় শিক্ষক প্রশিক্ষণ শুরু হয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থা জাবারাং কল্যাণ সমিতি’র উদ্যোগে শনিবার সকালে খাগড়াছড়ি সদরের রেগা লাইব্রেরি’র হলরুমে মাতৃভাষায় শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

ছয় দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন খাগড়াছড়ি সদর উপজেলার সহকারী শিক্ষা অফিসার এডিন চাকমা। জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে মহালছড়ি উপজেলা সহকারী শিক্ষা অফিসার প্রণব চাকমা, এনসিটিবি লেখক প্যানেলের সদস্য ও মারমা ভাষাবিদ ডা. অংক্যজাই মারমা অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন। প্রশিক্ষণ কার্যক্রমের সার্বিক দিক তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন জাবারাং’র প্রোগ্রাম সমন্বয়কারী বিনোদন ত্রিপুরা।

অতিথিরা বলেন, বাংলা ভাষার পাশাপাশি বিভিন্ন জাতিগোষ্ঠীর নিজস্ব সক্রিয়তা ভাষা। প্রাক-প্রাথমিক শিক্ষার্থীদের মাঝে নিজস্ব মাতৃভাষা চর্চাকে গুরুত্ব দিয়ে বর্তমান সরকার যে উদ্যোগ নিয়েছে সেটি প্রশংসনীয়। তারই ধারাবাহিকতা সরকারের অংশীদার হিসেবে মানুষের জন্য ফাউন্ডেশন সহযোগিতায় জাবারাং কল্যাণ সমিতি যে মাতৃভাষায় প্রাক-প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ উদ্যোগ তা অত্যন্ত গুরুত্বপূর্ণ কার্যক্রম।

প্রশিক্ষণ কার্যক্রমে খাগড়াছড়ি সদর, পানছড়ি ও মহালছড়ি উপজেলা থেকে সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩৫জন শিক্ষক অংশগ্রহণ করেছে। প্রশিক্ষণ চলবে আগামী ১৬ মে পর্যন্ত।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটি যুব রেড ক্রিসেন্ট’র সহশিক্ষা কার্যক্রমের  প্রশিক্ষণ সম্পন্ন

যুব রেড ক্রিসেন্ট রাঙামাটি ইউনিট’র সহশিক্ষা কার্যক্রমের আওতায় দুইদিন ব্যাপী রেড ক্রস/ রেড ক্রিসেন্ট মৌলিক …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

12 + sixteen =