খাগড়াছড়িব্রেকিংলিড

খাগড়াছড়িতে কমেছে পাশের হার

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় এবারও পিছিয়ে খাগড়াছড়ি। পার্বত্য এই জেলায় এবার মোট পরিক্ষার্থীর সংখ্যা ৭হাজার ৪শ ৪৩জন। পাশ করেছে ২হাজার ৬শ ৮৬জন। পাশের হার ৩৬.৫১ শতাংশ। যা গত ৪বছরের মধ্যে এটি সর্বনি¤œ। জিপিএ-৫ এসেছে ৮টি।

সর্বশেষ ২০১৪ সালে তিন পার্বত্য জেলার মধ্যে পিছিয়ে থাকা খাগড়াছড়িতে পাশের হার ছিল ৬৩.৬০ শতাংশ। ২০১৫ সালে এসে সে হিসেব দাঁড়ায় ৫০.২৮ শতাংশে। ২০১৬ সালে ৫০.১৬ শতাংশ, ২০১৭ সালে ৪৪.৬৩শতাংশ।

প্রাপ্ত তথ্য মতে, খাগড়াছড়ির ৯টি উপজেলায় মোট পরিক্ষার্থী ৭হাজার ৪শ ৪৩জন। এরমধ্যে ৩হাজার ৯শ ৭০জন ছেলে এবং ৩হাজার ৪শ ৭৩জন মেয়ে। পাশ করেছে ২হাজার ৬শ ৮৬জন। পাশের হার ৩৬.৫১ শতাংশ। এবার অনুপস্থিত ছিল ৮৭জন। জিপিএ-৫ এসেছে ৮টি। এরমধ্যে ৬টি বিজ্ঞান বিভাগ থেকে এবং ২টি মানবিক বিভাগ থেকে।

তিনটি বিভাগের মধ্যে বিজ্ঞান বিভাগে মোট পরিক্ষার্থী ৯শ ৯৪জন। পাশ করেছে ৪৫৮জন। এরমধ্যে ২শ ৫৪জন ছেলে এবং ২শ ৪জন মেয়ে। অনুপস্থিত ছিল ৬জন। এই বিভাগে পাশের হার ৪৬.৩৬শতাংশ। এই বিভাগ থেকে জিপিএ-৫ এসেছে ৬টি।

মানবিক বিভাগে মোট পরিক্ষার্থী ৪হাজার ৪শ ৬৩জন। পাশ করেছে ১হাজার ৩শ ২৬জন। এরমধ্যে ৫শ ৮জন ছেলে এবং ৮শ ৮জন মেয়ে। অনুপস্থিত ৬০জন। পাশের হার ৩০.১২শতাংশ। এই বিভাগ থেকে জিপিএ-৫এসেছে ২টি।

ব্যবসা শিক্ষা বিভাগে মোট পরিক্ষার্থী ১হাজার ৯শ ৮৬জন। এরমধ্যে ১হাজার ১শ ৬২জন ছেলে এবং ৮শ ২৪জন মেয়ে। পাশ করেছে ৯শ ২জন। এরমধ্যে ৪শ ৬৭জন ছেলে এবং ৪শ ৩৫জন মেয়ে। পাশের হার ৪৫.৯০ শতাংশ।

এবার প্রতিবেশী পার্বত্য জেলা রাঙামাটি ও বান্দরবানের ফলাফল খাগড়াছড়ির চেয়ে ভালো। এবার রাঙামাটিতে পাশের হার ৪৯.৮৯ শতাংশ এবং বান্দরবানে পাশের হার ৬২.৩১ শতাংশ। গত বছরের তুলনায় এই দুটি জেলায় পাশের হার বাড়লেও এবার খাগড়াছড়িতে কমেছে।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button