নীড় পাতা / ফিচার / ক্যাম্পাস ঘুড়ি / ক্ষুদে বিজ্ঞানীদের হরেক প্রদর্শনী
parbatyachattagram

রাঙামাটিতে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু

ক্ষুদে বিজ্ঞানীদের হরেক প্রদর্শনী

‘বিজ্ঞান ও প্রযুক্তি, অগ্রগতির মূল শক্তি’ স্লোগানকে সামনে নিয়ে রাঙামাটিতে উদ্বোধন হল ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড। বুধবার ১২জুন দুপুরে কুমার সুমিত রায় জিমনেসিয়াম প্রাঙ্গণে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও রাঙামাটি জেলা প্রশাসকের আয়োজনে এই মেলার উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে রাঙামাটির অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শারমিন আলমের সভাপতিত্বে এতে অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) মো. নজরুল ইসলাম, রাঙামাটি সরকারি কলেজের অধ্যক্ষ মো. মঈন উদ্দিন, রাঙামাটির অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জাহাঙ্গীর আলম, রাঙামাটি পাবলিক কলেজের অধ্যক্ষ তাছাদ্দিক হোসেন কবির, রাঙামাটি জেলা শিক্ষা অফিসার উত্তম খীসা। অনুষ্ঠান পরিচালনা করেন আরডিসি পল্লব হোম দাস।

এতে অতিথিরা বলেন, বিশে^ যে সকল দেশ বিজ্ঞানে সুপার টপ তারা আরো একশত বছর আগে বিজ্ঞানের প্রয়োজনীয়তা বুঝতে পেরেছিল, তাই তারা সেই বিজ্ঞান চর্চার মাধ্যমে আজ বিশে^ সুপার টপ হয়েছে। আমরা যদি বিজ্ঞান চর্চার মাধ্যমে নিজেদের সৃজনশীলতাকে প্রয়োগ করে এগিয়ে নিয়ে যেতে পারি তাহলে আমরাও বিজ্ঞানের আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে সামনের দিকে এগিয়ে যেতে পারবো। আর সেই বিজ্ঞান চর্চার জন্য বিজ্ঞান মেলা অবশ্যই ভূমিকা রাখবে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে অতিথিরা বিজ্ঞান মেলার স্টল ঘুরে দেখেন। বিজ্ঞান মেলায় দশ উপজেলার স্কুল পর্যায়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ২৮টি স্টল রাখা হয়েছে। স্টলগুলোতে স্থান প্রায় সৌরবিদ্যুৎ চালিত নৌকা, পরিত্যাক্ত পলিথিন থেকে কিভাবে মিথেন গ্যাস উৎপাদন যায় ও ব্যবহার, ভূমিকম্পের এলার্মসহ বিভিন্ন সহজ পদ্ধতির বৈজ্ঞানিক সরঞ্জাম যার মাধ্যমে আমরা মানুষ জীবন যাত্রাকে আরো সহজ ও নিরাপদ করতে পারে।

Micro Web Technology

আরো দেখুন

দুর পাহাড়ে ম্যালেরিয়ার হানা বাড়ছেই

রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার দুর্গম এলাকায় ম্যালেরিয়া রোগের প্রকোপ বেড়েছে। গত কয়েকদিন ধরে এ উপজেলার …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twenty − nineteen =