রাঙামাটি

ক্ষুদে বিজ্ঞানীদের নতুন নতুন উদ্ভাবনীতে মুগ্ধ অতিথিরা

কাপ্তাইয়ে বিজ্ঞান মেলা

ঝুলন দত্ত, কাপ্তাই ॥
কাপ্তাই নৌ বাহিনী স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী অদ্রিজা ধর, নুখ্যায়উ মারমা, তাসনিম আলম ও আনিকা। কাপ্তাই বিজ্ঞান মেলায় ‘স্মার্টফোনে আসক্তি, পড়াশোনায় ক্ষতি’ বিষয়ে তাঁরা গবেষণাপত্র তৈরি করে এবং সকলের মধ্যে জরিপ করে সমস্যা সমাধানের চেষ্টা করেছেন। তাঁদের উদ্ভাবিত এই গবেষণাপত্র মুগ্ধ করেছে আগত অতিথিদের।

কেপিএম স্কুলের ঐশী বড়ুয়া, সাদিয়া সুলতানা ও জান্নাতুল বাগিয়া প্রকল্প উপস্থাপন করেছেন মোবাইলফোনে আসক্তিপূর্ণ এলাকায় শিক্ষার্থীরা কিভাবে বেড়ে উঠছে।

এইছাড়া বড়ইছড়ি কর্ণফুলী নুরুল হুদা কাদেরী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী পিংকি তঞ্চঙ্গ্যা ও জিহাদ মিয়ার ‘মোবাইল ডিটেক্টর’ প্রজেক্ট, পাহাড়িকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মো. ইসকান্দর ও নাজমা আক্তার এর উদ্ভাবিত ‘অটোমেটিক গ্যাস লিকেজ’ ও ‘বৈষ্ণিক উষ্ণতা’ কর্ণফুলি সরকার কলেজ এর শিক্ষার্থী সোমাইয়া আক্তার ও কাজি আরমানের ‘আল্টাসনিক মোবাইল গার্ড এলার্ম মাধ্যমে সতর্কিকরণ’ ওয়াগ্গা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী রেশমী তালুকদার, বর্ষা তঞ্চঙ্গ্যা, অরিন্দম তঞ্চঙ্গ্যা পোস্টারের মাধ্যমে মোবাইল ফোনের ইতিবাচক ও নেতিবাচক দিক উপস্থাপন, কাপ্তাই শিশু নিকেতনের ফাইজা,নাজমূল ও মো. সাব্বির হোসেনের গভীর সেচ ব্যবস্থা, অটো হ্যান্ড স্যানেটাইজার, ধুমপানের ক্ষতিকর দিক এবং নারানগিরি সরকারি স্কুলের আলিফ, আতিক ও অনিন্দ্য এর উদ্ভাবিত ভিডিও কন্টেন্ট বিজ্ঞান মেলায় আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।

কাপ্তাই উপজেলা প্রশাসনের আয়োজনে ৪৩ তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে বিজ্ঞান মেলায় এই সব শিক্ষা প্রতিষ্ঠা সমুহের শিক্ষার্থীরা এই সব প্রকল্প উপস্থাপন করেন।

শনিবার সকালে কাপ্তাই উপজেলা পরিষদ মিলনায়তনে এই বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়। পরে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কাপ্তাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মফিজুল হক। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুনতাসির জাহানের সভাপতিত্বে মাধ্যমিক শিক্ষা অফিসার নাদির আহমেদের সঞ্চালনায় এইসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) মঈনুল হোসেন চৌধুরী, কর্ণফুলি সরকারি কলেজ এর অধ্যক্ষ এ এইচ এম বেলাল চৌধুরী। পরে বিজয়ী শিক্ষার্থী প্রতিষ্ঠানসমুহের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button