নীড় পাতা / পাহাড়ের সংবাদ / বান্দরবান / ‘কারো ক্ষতি হবে এমন কাজ করবে না ভূমি কমিশন’
parbatyachattagram

বান্দরবানে  কমিশন অফিস উদ্বোধনকালে জানালেন চেয়ারম্যান

‘কারো ক্ষতি হবে এমন কাজ করবে না ভূমি কমিশন’

পার্বত্য চট্টগ্রামের ‘বিরোধপূর্ণ’ ভূমি সমস্যার সমাধানে খুব শীঘ্রই কমিশনে জমা পড়া বিরোধগুলোর নিষ্পত্তির কাজ শুরু করা হবে বলে জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন চেয়ারম্যান বিচারপতি (অবসরপ্রাপ্ত) আনোয়ার উল হক। কমিশন চেয়ারম্যান জানিয়েছেন, ‘কারো ক্ষতি হয়Ñএমন কোনো কাজ ভূমি কমিশন করবে না। এ পর্যন্ত প্রায় ২৪ হাজার আবেদন জমা পড়েছে কমিশনের কাছে। পার্বত্য চট্টগ্রামে বসবাসরত পাহাড়ি-বাঙালি সকল জাতিগোষ্ঠীর স্বার্থ কমিশন সমানভাবে দেখবে।’ সোমবার সকালে বান্দরবান জেলা পরিষদে ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের নতুন কার্যালয় উদ্বোধন কালে তিনি একথা বলেন।

এসময় তার সঙ্গে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা, বোমাং সার্কেল চীফ (রাজা) উচ প্রু চৌধুরী, জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা এটিএম কাউসার, চাকমা সার্কেল চিফের প্রতিনিধি জুয়ামলিয়ান আমলাইসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। নতুন কার্যালয়ে ভূমি কমিশনের চেয়ারম্যান অন্যান্য সদস্যদের সাথে আলাপ আলোচনা করেন। তবে বৈঠকে রাঙামাটি, খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান ও মং রাজা কিংবা তার প্রতিনিধি উপস্থিত না হওয়ায় কমিশনের বৈঠক অনুষ্ঠিত হয়নি।

এদিকে, ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন সংশোধনের দাবিতে বান্দরবান জেলা পরিষদের প্রধান ফটকে পার্বত্য নাগরিক পরিষদের নেতাকর্মীরা ভূমি কমিশনের চেয়ারম্যানের গাড়ি অবরোধ করে রাখে। তারা রাস্তার দু’পাশে বিভিন্ন প্ল্যাকার্ড ফেস্টুন নিয়ে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করে। অপ্রীতিকর ঘটনা এড়াতে সেখানে পুলিশ মোতায়েন করা হয়। পরে কমিশনের চেয়ারম্যানের আশ্বাসের প্রেক্ষিতে নেতাকর্মীরা অবস্থান ধর্মঘট থেকে সরে দাঁড়ায়। পরে ভূমি কমিশনের চেয়ারম্যানকে পার্বত্য নাগরিক পরিষদের নেতৃবৃন্দ স্মারকলিপি প্রদান করেন। সমাবেশে বক্তব্য রাখেন পার্বত্য নাগরিক পরিষদের কেন্দ্রীয় নেতা ইঞ্জিনিয়ার আলকাছ আল মামুন, কাজী মজিবর রহমান, আলীকদম উপজেলা চেয়ারম্যান আবুল কালাম প্রমুখ।

Micro Web Technology

আরো দেখুন

ফোন হারিয়েছে বলে মোটর-সাইকেলে তুলে নেয় স্কুলছাত্রীকে, অতপর …

খাগড়াছড়ির দীঘিনালায় পঞ্চম শ্রেণির স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃত শহিদুল ইসলাম …

Leave a Reply