ব্রেকিংরাঙামাটিলিড

কাপ্তাই হ্রদের ডিমওয়ালা মাছ জব্দ

নিজস্ব প্রতিবেদক
রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছ আহরণে নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে বাজার মনিটরিং অভিযান পরিচালনা করেছে বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি)। অভিযানে জেলা শহরের বাণিজ্যিক এলাকাখ্যাত রিজার্ভবাজারে অভিযান চালিয়ে ৪০ কেজির অধিক ডিমওয়ালা মাছ জব্দ করা হয়েছে।

বিএফডিসি রাঙামাটি বিপণনকেন্দ্র সূত্রে জানা গেছে, শুক্রবার ভোর ৫টায় রিজার্ভবাজার শুঁটকি পট্টি এলাকায় গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করেছে বিএফডিসির টহল দল। এসময় অভিযানের উপস্থিতি টের পেয়ে চোরাকারবারিরা ডিমওয়ালা মাছগুলো ফেলে পালিয়ে যায়। পরে তল্লাশি চালিয়ে একটি ২০ কেজি ও আরেকটি ১৮ কেজি ওজনের কাতল মাছ এবং ৪ কেজি ওজনের ১টি বোয়াল মাছ জব্দ করা হয়। জব্দকৃত মাছ বিএফডিসি কার্যালয়ে নিলামের মাধ্যমে বিক্রয় করা হয়েছে।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন, রাঙামাটি বিপণনকেন্দ্রের সহকারী বিপণন কর্মকর্তা মো. শোয়েব সালেহীন জানান, এক শ্রেণির অসচেতন দুষ্কৃতিকারী কাপ্তাই হ্রদের ডিমওয়ালা মাছ অবৈধভাবে আহরণ করে স্থলপথে পাচারের চেষ্টা করে। আমরা প্রাপ্ত তথ্য মোতাবেক চোরাকারবারিদের গতিবিধি দীর্ঘসময় যাবৎ অনুসরণ করি, তবে টহল টিমের সদস্য সংখ্যা সীমিত হওয়ায় তাদের ধাওয়া করেও আটক করা সম্ভব হয়নি। পরবর্তীতে একটি পরিত্যক্ত ভবনের বিভিন্ন জায়গায় তল্লাশি ডিমওয়ালা কাতল ও বোয়াল মাছ জব্দ করি। বিএফডিসির এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম কৃত্রিম জলাধার রাঙামাটির কাপ্তাই হ্রদে প্রতিবছরই কার্প জাতীয় মাছের বংশবিস্তার ও মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করতে ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত তিন মাস মাছ আহরণ বন্ধ থাকে। এসময়ে হ্রদে সব ধরনের মাছ ধরা, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা থাকে। এছাড়া নিষেধাজ্ঞা হ্রদ এলাকায় নৌ-পুলিশের সহায়তায় টহল অভিযান চালায় বিএফডিসি।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button