প্রকৃতিপুরাণব্রেকিংরাঙামাটি

কাপ্তাই জাতীয় উদ্যানে স্মার্ট পেট্রোলিং বিষয়ক কর্মশালা

বন,বন্যপ্রাণী ও প্রাকৃতিক সম্পদ রক্ষায় জিপিএস’র ব্যবহার শেখানো হলো

পার্বত্য চট্রগ্রাম দক্ষিন বন বিভাগের আয়োজনে কাপ্তাই জাতীয় উদ্যানের স্মার্ট পেট্রোলিং বিষয়ক ৫ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা কাপ্তাই বন বিভাগের বনফুল রেস্ট হাউজ শেষ হয়েছে।

শুক্রবার(১৯ জানুয়ারী) পার্বত্য চট্রগ্রাম দক্ষিন বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো: রফিকুজ্জামান শাহ্ প্রধান অতিথি হিসাবে উপস্হিত থেকে অংশগ্রহনকারীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন।

পার্বত্য চট্রগ্রাম দক্ষিন বন বিভাগের সহকারী বন সংরক্ষক মোস্তাফিজুর রহমান এর সভাপতিত্বে কাপ্তাই রেন্জ কর্মকর্তা মাহাবুব উল আলম এর সঞ্চালনায় কর্মশালায় প্রধান প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন চাইনিজ একাডেমি অফ সাইন্স এর বন্য প্রাণী অপরাধ বিশেষজ্ঞ ড: নাছির উদ্দিন।

কর্মশালায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কাপ্তাই রেন্জের সি এম সির সভাপতি কাজী মাকসুদুর রহমান বাবুল। ৫ দিনব্যাপী এই কর্মশালায় স্মার্ট পেট্রোলিং এর মাধ্যমে কিভাবে বন, বন্যপ্রাণী এবং প্রাকৃতিক সম্পদ বিষয়ে মোবাইল বা জিপিএস এর মাধ্যমে তথ্য নিয়ে অতি সহজে তথ্য আদান প্রদান করতে পারে এবং হাতির আনাগোনা কিভাবে সহজে নিরূপন করা যায় সেই বিষয়ে সম্যক ধারনা দেয়া হয় ।

কর্মশালায় পার্বত্য চট্রগ্রাম দক্ষিন বন বিভাগের আওতাধীন ১৫ জন বিট কর্মকর্তা ও সহকারী বিট কর্মকর্তারা অংশ নেন।

গত ১৫ জুন রাঙামাটি অঞ্চলের বন সংরক্ষক ছানাউল্যা পাটোয়ারি প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে ৫ দিনব্যাপী এই কর্মশালার উদ্বোধন করেন।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button