রাঙামাটি

কাপ্তাইয়ে হাতি-মানুষের সংঘাত নিরসনে লিফলেট বিতরণ

কাপ্তাই প্রতিনিধি ॥
প্রতিনিয়ত হাতির আক্রমণে শিকার হচ্ছে মানুষ। ক্ষতি হচ্ছে ক্ষেত-খামারের। পাহাড়ি জেলায় কাপ্তাইয়ে এই ক্ষয়ক্ষতি অন্যান্য যেকোনও জায়গার চেয়ে বেশি। আর হাতি ও মানুষের সংঘাত নিরসনে পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের উদ্যোগে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে। বুধবার বিকেলে কাপ্তাই উপজেলার নতুনবাজার, তালপট্টি, জেটিঘাট, শিল্প এলাকায়, রামপাহাড় ও শিলছড়ি এলাকায় এই প্রচার ও লিফলেট বিতরণ করেন কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) মুনতাসির জাহান ও পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. রফিকুজ্জামান শাহ।

এইসময় পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা রফিকুজ্জামান শাহ স্থানীয় জনগণকে হাতির বিচরণ এলাকায় প্রবেশ না করতে অনুরোধ করেন। এইছাড়া হাতিদের বিরক্ত না করে বিভিন্ন শব্দ করে বা ফটকা ফুটিয়ে তাদেরকে তাড়ানোর পরামর্শ দেন।

প্রচারণকালে সহকারী বন সংরক্ষক গঙ্গা প্রসাদ চাকমা, কাপ্তাই ইউপি চেয়ারম্যান প্রকৌশলী মো. আব্দুল লতিফ, কাপ্তাই উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও এসএমসির সভাপতি কাজী মাকসুদুর রহমান বাবুল, সদর রেঞ্জ কর্মকর্তা মাহাবুব আলম, কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা তানজিলুর রহমান, জেটিঘাট স্টেশন কর্মকর্তা প্রীতি চাকমাসহ নতুনবাজার বণিক কল্যাণ সমিতির নেতৃবৃন্দ, স্থানীয় জনগণ এবং কাপ্তাই বন বিভাগের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত থেকে লিফলেট বিতরণ কার্যক্রমে সহায়তা করেন।

কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুুনতাসির জাহান জানান, আপনারা হাতি দেখলে তার নিকটে গিয়ে কেউ কোন ছবি বা ভিডিও করবে না। বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ অনুযায়ী হাতি হত্যা আইনত দ-নীয় অপরাধ। সাতবছর শাস্তি এবং ১০লক্ষ টাকার জরিমানার বিধান রয়েছে।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button