আলোকিত পাহাড়করোনাভাইরাস আপডেটবান্দরবান

করোনার বিপন্ন সময়ে  অসহায়দের পাশে আলীকদম স্টুডেন্টস ফোরাম

করোনা দুর্যোগের মধ্যে অসহায় দরিদ্র ও দুস্থ পরিবারের প্রতি সহযোগিতার হাত বাড়িয়েছে ‘আলীকদম স্টুডেন্টস ফোরাম’ নামে নবগঠিত একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

সংগঠনের পক্ষ থেকে খাদ্য সংকটে থাকা নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত পরিবারকে করোনা পরিস্থিতির পর থেকে নিয়মিত খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে। দেশে করোনা ভাইরাসের কারনে যতদিন লকডাউন থাকবে তাদের কর্মসূচি অব্যাহত থাকবে বলে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে। করোনা পরিস্থিতিতে খাদ্য সংকটে পড়েছে আলীকদম উপজেলার একতৃতীয়াংশ মানুষ।

বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়ে ”আলীকদম স্টুডেন্টস ফোরাম ‘ এ পর্যন্ত দুই দফায় খাদ্যপণ্য বিতরণ করে। উপজেলার চারটি ইউনিয়নের মধ্যে তিনটি ইউনিয়নে নিয়মিত ১৫৩০টি পরিবারকে এই সহায়তা দেওয়া হয়। অন্যদিকে ৪নং কুরুকপাতা ইউনিয়ন দুর্গম ও পাহাড়ি রাস্তায় যোগাযোগ ব্যবস্থা ভালো না থাকায় আংশিক সহায়তা প্রদান করা হয়।

গত ২৪ মার্চ আলীকদম স্টুডেন্ট ফোরামের প্রথম সংগঠনিক কার্যক্রম শুরু হয় সচেতনতা মুলক লিফলেট,সাবান ও হ্যন্ডসেনিটাইজার বিতরণের মধ্য দিয়ে। দ্বিতীয় দফায় প্রতিটি পরিবারকে গত ২৮ মার্চ থেকে পাঁচ কেজি চাল, এক কেজি ডাল, এক কেজি আলু, আধা কেজি পেঁয়াজ, আধা কেজি লবণ ও ৫০০ গ্রাম তেল এবং সাবান দেওয়া হয়। এছাড়াও গত ২৫ এপ্রিল তৃতীয় দফায় রমজান উপলক্ষে আবারো পাঁচ কেজি চাল, এক কেজি ছুলা,এক কেজি মুড়ি, এক কেজি ডাল, এক কেজি আলু, আধা কেজি পেঁয়াজ, আধা কেজি লবণ, একটি সাবান ও ৫০০ গ্রাম সয়াবিন তেল প্রতিটি পরিবারকে একই পরিমাণ নিত্যপণ্য সরবরাহ করা হয়। করোনাভাইরাস সংক্রমণ সহ যেকোন মহামারী দুর্ভিক্ষে এই সেবামূলক কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছেন স্টুডেন্ট।

সংগঠনের মূখ্যপাত্র মোঃ ইয়াকুব ও কার্যকরী পরিষদের সদস্য, দৈনিক পূর্বদেশ ও বাংলাদেশ বেতারের আলীকদম উপজেলা প্রতিনিধি মোঃ শাহ আলম জানান, আলীকদম উপজেলার তিনটি ইউনিয়নে আমাদের কার্যক্রম পরিচালিত হচ্ছে। । নতুন করে আরো এক মাসের কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

এই এক মাসে সংগঠনের তালিকাভুক্ত প্রতিটি পরিবারকে ১৫ দিন পর পর শুকনো খাবার দেওয়া হবে। এদিকে সংগঠনের আরেক মুখপাত্র সাইফুল ইসলাম বলেন, করোনাভাইরাস যত দ্রুতগতিতে ছড়াচ্ছে, তার থেকেও দ্রুত গতিতে আমাদের সহমর্মিতা, সহযোগিতা ও সচেতনতা ছড়াতে হবে। তবেই অদৃশ্য শত্রুকে প্রতিহত করা সম্ভব হবে। এজন্য সবার সহযোগিতা প্রয়োজন। আমরা চতুর্থ ধাপে ফান্ড সংগ্রহ করছি।

সংগঠনটির কর্মকান্ডে সন্তোষ প্রকাশ করেছে আলীকদম সেনা জোন কমান্ডার লে.কর্ণেল সাইফ শামীম । তিনি বলেন আলীকদম উপজেলা প্রশাসন লগডাউন ঘোষণার পর থেকে মাঠ পর্যায়ে কাজ করছে ‘আলীকদম স্টুডেন্টস ফোরাম। সেনা জোনের পক্ষ থেকে তাদের ত্রাণ সরবরাহ করে দেয়া হয় । এছাড়াও তাদের সার্বিক সহযোগিতা করে যাচ্ছে আলীকদম সেনা জোন।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button
Close