ব্রেকিংরাঙামাটিলিড

কমছে হ্রদের পানি,কমছে বিদ্যুৎ উৎপাদনও

চলতি বর্ষা মৌসুমে অনাবৃষ্টির কারণে কাপ্তাই হ্রদে পানি সঙ্কট চরম আকার ধারণ করেছে। ফলে পানির অভাবে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন হ্রাস পেয়েছে। কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, রুলকার্ভ( পানির পরিমাপ) অনুযায়ী কাপ্তাই হ্রদে পানি থাকার কথা ১০৩ মীন সী লেভেল( এমএসএল) এর উপরে। কিন্তু শনিবার পর্যন্ত কাপ্তাই হ্রদে পানি রয়েছে ৯৯ এমএসএলেরও কম। তাই পানি স্বল্পতায় এই কেন্দ্রের সব জেনারেটর চালু রেখে বিদ্যুৎ উৎপাদন সচল রাখা যাচ্ছে না বলে জানিয়েছেন কেন্দ্রের দায়িত্বরত প্রকৌশলীরা।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের জানান, কাপ্তাই পানি বিদু্যুৎ কেন্দ্রের ৫টি জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করা গেলেও বর্তমানে পুনর্বাসন কাজে ২নং ইউনিটটি বন্ধ রাখা হয়েছে। পানির অভাবে ১, ৪ ও ৫ নং ইউনিট বন্ধ রয়েছে। এমতাবস্থায় শুধুমাত্র ৩নং ইউনিট হতে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে।

শনিবার সকাল ৮টা পর্যন্ত কন্ট্রোল রুমের রেকর্ড অনুযায়ী ৩নং ইউনিট হতে ৪৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। অথচ এই কেন্দ্রের ৫টি ইউনিট হতে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে পাঠানো হয়। কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের প্রকৌশলীরা জানান, এবছর পাহাড়ে বৃষ্টিপাত কম হওয়ায় এই অবস্থার সৃষ্টি হয়েছে। যদি টানা এক সপ্তাহ কাপ্তাইসহ পার্বত্যাঞ্চলে বৃষ্টিপাত হয় তাহলে আবারো পানি সঙ্কট কেটে পুরোদমে উৎপাদনে যেতে পারবে এই পানি বিদ্যুৎ কেন্দ্র।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button