পার্বত্য পুরাণব্রেকিং

কবি প্রগতি খীসার পাশে দাঁড়ান

থায়রয়েড ক্যান্সারে আক্রান্ত রাঙামাটির গুনীজন প্রগতি খীসা (৪৪)। তিনি একজন কবি ও সাহিত্যিক। প্রকাশিত হয়েছে তার দুটি কাব্যগ্রন্থসহ কয়েকটি প্রকাশনা। তিনি জড়িত সাংস্কৃতিক অঙ্গনে। বাংলাদেশ বেতার স্বীকৃত গীতিকার তিনি। পেশায় সরকারি কর্মজীবী। বর্তমানে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার শাখায় অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে কর্মরত।

সম্প্রতি গলায় টিউমারের মতো হঠাৎ অস্বাভাবিক উপসর্গ দেখা দেয় প্রগতি খীসার। এতে অনুভব করেন ব্যথা-যন্ত্রণার। পরে যান চিকিৎসকদের কাছে। চিকিৎসকদের পরামর্শে রাঙামাটি, চট্টগ্রাম ও ঢাকায় পরীক্ষায়-নিরীক্ষায় ধরা পড়ে থায়রয়েড ক্যান্সার। বিশেযজ্ঞ চিকিৎসকদের পরামর্শ, দ্রুত অপারেশন করাতে হবে। তবে তা বাংলাদেশে ঝুঁকিপূর্ণ। এ জন্য ভারতের চেন্নাই যাওয়ার সিদ্ধান্ত তার নিজের, পরিবার ও স্বজনদের। অপারেশনসহ চিকিৎসার জন্য দরকার কম্পক্ষে ৭-৮ লাখ টাকা। কিন্তু পরিবারের একমাত্র উপার্জনকারী ও স্বল্প বেতনধারী সরকারি কর্মজীবীর পক্ষে এত টাকা যোগাড় করে চিকিৎসা চালানো দুরুহ। তাই এ গুনীজনের জীবন বাঁচাতে এগিয়ে এসেছেন, রাঙামাটিসহ অপরাপর পার্বত্য জেলার বিশিষ্টজন ও তরুণদের অনেকে। তারা গঠন করেছেন ‘প্রগতি খীসার চিকিৎসা সহায়ক কমিটি’।

বিশিষ্ট কবি, সাহিত্যিক ও শিক্ষাবিদ মৃত্তিকা চাকমার নেতৃত্বে ১৫ সদস্যের কমিটি গঠিত হয়েছে চিকিৎসা সহায়ক। পাশাপাশি সহায়তা করছে রাঙামাটি জেলা প্রশাসন। প্রগতি খীসার চিকিৎসা সহায়তার তহবিল সংগ্রহে মানবিক আবেদন নিয়ে মাঠে কাজ করছে, তার চিকিৎসা সহায়ক কমিটি এবং প্রগতি খীসার হাতে গড়া দুটি সংগঠন পার্বত্য শিক্ষা সহায়ক ফাউন্ডেশন ট্রাস্ট ও তানঝাঙ্ শিল্পী গোষ্ঠী। এ ছাড়া তার চিকিৎসা সহায়তায় রাঙামাটি জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় মৃত্তিকা চাকমার লেখা ‘কর্মফল’ নামে একটি চাকমা ভাষার নাটক মঞ্চায়নের উদ্যোগ নিয়েছে এসব সংগঠন। আগামী ২৭ সেপ্টেম্বর রাঙ্গামাটির ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ইন্সটিটিউট হলে মঞ্চস্থ হবে নাটকটি।

এ অবস্থায় গীতিকার, কবি, সাহিত্যিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রগতি খীসার জীবন বাঁচাতে তার চিকিৎসা সহায়তায় এগিয়ে আসার জন্য মাননীয় প্রধানমন্ত্রীসহ বিভিন্ন স্তর ও মানবতাবাদী মানুষের প্রতি মানবিক আবেদন জানানো হচ্ছে। চিকিৎসার জন্য পাসপোর্ট, ভিসা সম্পন্ন করে ভারতের চেন্নাই পাঠানো হচ্ছে গুনীজন প্রগতি খীসাকে। তার চিকিৎসা সহায়তার জন্য বিকাশ নম্বর দেয়া হয়েছে- ০১৯৭৭৩৫২৪১১/ ০১৮৭৭৯৮০০৭৫

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button