নীড় পাতা / পাহাড়ের সংবাদ / খাগড়াছড়ি / ‘ওয়ারেন্টভুক্ত সন্ত্রাসীরা রাষ্ট্র ও জাতিসত্তা বিরোধী কার্যক্রম চালাচ্ছে’

খাগড়াছড়িতে ইউপিডিএফ-গণতান্ত্রিকের সংবাদ সম্মেলন

‘ওয়ারেন্টভুক্ত সন্ত্রাসীরা রাষ্ট্র ও জাতিসত্তা বিরোধী কার্যক্রম চালাচ্ছে’

‘রাঙামাটির নানিয়ারচর উপজেলা পরিষদ নির্বাচনের ফলাফল প্রশ্নবিদ্ধ করতে এবং হত্যা মামলার আসামী ও চাঁদাবাজদের রক্ষা করতে ইউপিডিএফ প্রসীত গ্রুপ ষড়যন্ত্র চালাচ্ছে’ বলে অভিযোগ তুলেছে ইউপিডিএফ-গণতান্ত্রিক।
মঙ্গলবার দুপুরে খাগড়াছড়ি প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব অভিযোগ উত্থাপন করেন ইউপিডিএফ-গণতান্ত্রিক-এর কেন্দ্রীয় কমিটির তথ্য ও প্রচার সম্পাদক মিটন চাকমা।

লিখিত বক্তব্যে বলা হয়, ‘স্বৈরাচারি প্রসীত পন্থি ই্উপিডিএফ সশস্ত্র সন্ত্রাসীরা গত ৯ সেপ্টেম্বর ঢাকার রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে নানিয়ারচর এলাকাবাসীর ব্যানারে ৪ দফা দাবি জানিয়ে যে সংবাদ সম্মেলন করেছে, তা ভূয়া ও ভিত্তিহীন। এ বিষয়ে এলাকাবাসী কিছুই জানেননা। প্রসীত পক্ষের ওয়ারেন্টভুক্ত সন্ত্রাসীরা ঢাকায় ভুয়া ব্যানার ব্যবহার করে রাষ্ট্র ও জাতিসত্তা বিরোধী কার্যক্রম চালাচ্ছে।’

এসময় বলা হয়, প্রসীত বিকাশ খীসার নেতৃত্বাধীন ইউপিডিএফ পার্বত্য চট্টগ্রামের সাধারণ পাহাড়িদের অধিকার আদায়ের নামে চাঁদাবাজি, হত্যা ও অবৈধ অস্ত্রের রাজনীতি করছে। তারা জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে আভ্যন্তরীণ কোন্দলে মারা পড়ছে এবং প্রতিপক্ষের লোকদের হত্যা করছে। গত ৩ মে নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান ও জেএসএস সংস্কারের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি শক্তিমান চাকমাকে তার কার্যালয়ে যাওয়ার সময় খুব কাছ থেকে গুলি করে হত্যা করে প্রসীত গ্রুপের সশস্ত্র সন্ত্রাসীরা। এমন অভিযোগ করে লিখিত বক্তব্য আরোও বলা হয়, শক্তিমানকে হত্যার পরের দিন তার শেষকৃত্য অনুষ্ঠানে যাওয়ার পথে বেতছড়ি এলাকায় প্রসীতের সন্ত্রাসী বাহিনীরা গুলি বর্ষণ করলে ইউপিডিএফ-গণতান্ত্রিকের নেতা তপন জ্যোতি চাকমা ওরফে বর্মাসহ ৫ জন নিহত হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, ‘মূলত: নানিয়ারচর উপজেলা পরিষদ নির্বাচনে হেরে গিয়ে রাষ্ট্র ও নির্বাচন সংশ্লিষ্ট এজেন্টদের প্রশ্নবিদ্ধ করতে এবং উপজেলা চেয়ারম্যান শক্তিমান চাকমা ও ইউপিডিএফ-গণতান্ত্রিক’র প্রতিষ্ঠাতা সভাপতি তপন চাকমার হত্যাকারীদের রক্ষা করতে তারা এসব অপপ্রচার চালাচ্ছে।’

প্রসীত গ্রুপ এখন হত্যাকান্ড মামলার ওয়ারেন্টভুক্ত পলাতক আসামি। যদি তা না হয়, তাহলে নানিয়ারচর উপজেলাবাসীর পক্ষে এত সাফাই গাইতে ঢাকায় কেন? এমন প্রশ্ন করে বলা হয়, নিজ নিজ এলাকায় এসেই তারা এসব কথা বলতে পারতো।

প্রসীত নেতৃত্বাধীন ইউপিডিএফ পাহাড়ে কখনই জুম্ম জনগণের বন্ধু হতে পারেনা উল্লেখ করে সংবাদ সম্মেলনে বলা হয়, গত ১৯ বছরে জুম্ম জনগণকে বিভিন্ন মুখরোচক কথা শুনিয়ে বিভ্রান্ত করছে। যাতে করে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন না হয়।
তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে সরকারে প্রতি অনুরোধ জানানো হয় সংবাদ সম্মেলন থেকে।

এসময় ইউপিডিএফ গণতান্ত্রিক কেন্দ্রীয় কমিটির সদস্য আলোকময় চাকমা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলন শেষে এক প্রশ্নের জবাবে ইউপিডিএফ-গণতান্ত্রিকের কেন্দ্রীয় কমিটির তথ্য ও প্রচার সম্পাদক মিটন চাকমা বলেন, আমরা একসময় প্রসীতের নেতৃত্বে ছিলাম। তাদের স্বৈরাচারি আচরণ, সশস্ত্র কর্মকান্ড, নৈরাজ্যনীতির কারণে সেখান থেকে সরে এসেসছি। ইউপিডিএফ-গণতান্ত্রিক চুক্তি বাস্তবায়নের পক্ষে। সে লক্ষেই আমরা এগিয়ে যাচ্ছি।’

ইউপিডিএফ-গণতান্ত্রিকের বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ আছে, এমন প্রশ্নের জবাবে মিটন চাকমা বলেন, সংগঠন চালাতে গেলে টাকার দরকার আছে, কিন্তু আমরা চাঁদাবাজি করিনা। বিভিন্ন পেশার জনগণ থেকে আর্থিক সহযোগীতা নিয়ে থাকি। আর তা দিয়ে আমাদের এ নতুন সংগঠন চলে। চাঁদাবাজি করে প্রসীত গ্রুপ। গত বিশ বছরে আন্দোলনের নামে পাহাড়ের মানুষকে জিম্মি চাঁদাবাজি করে আসছে তারা। এজন্য তারা হত্যা, গুম, খুন করছে।

ইউপিডিএফ গণতান্ত্রিক গঠনের লক্ষ্য ও উদ্দেশ্য জানতে চাইলে মিটন বলেন, ১৯৯৭ সালের ২রা ডিসেম্বর পার্বত্য চুক্তি হওয়ার পর তা বিরোধীতা করে আন্দোলন করে ইউপিডিএফ। আমরাও সে আন্দোলনকে সমর্থন করেছিলাম। কিন্তু যতই দিন গড়াচ্ছে ততই বুঝতে পারলাম পূর্ণস্বায়ত্তশাসন বাংলাদেশের সংবিধানে নেই। দেশে ফেডারেল আইন না থাকার কারণে পূর্ণস্বায়ত্তশাসন চাওয়ার কোন যৌক্তিকতা নেই। সে কারণে আমরা ঐ আন্দোলন থেকে পিছিয়ে এসেছি। আমরা মনে করি সন্তু লারমার নেতৃত্বে ৯৭ সালে যে চুক্তি হয়েছে সে চুক্তিকে অবলম্বন করে আগামী দিনে পার্বত্য চট্টগ্রামে যে কোন রাজনৈতিক সমস্যা সমাধান করাই ইউপিডিএফ-গণতান্ত্রিকের মূল লক্ষ্য। চুক্তিকে সামনে রেখে আগামি দিনের আন্দোলন সফল করাই তাদের মূল উদ্দেশ্য বলে জানান মিটন চাকমা।

আরো দেখুন

পর্যটকবাহী বাস দুর্ঘটনায় নিহত ১

বান্দরবানে একটি পর্যটকবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনায় কবলিত হয়। এতে ঘটনাস্থলেই বাসের হেলপার রাজু (৩৪) …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twelve + nine =