নীড় পাতা / পাহাড়ের অর্থনীতি / এ গতানুগতিক বাজেটে স্বপ্ন দেখা কঠিন : বৃষ কেতু চাকমা
parbatyachattagram

এ গতানুগতিক বাজেটে স্বপ্ন দেখা কঠিন : বৃষ কেতু চাকমা

রাঙমাটি পার্বত্য জেলা পরিষদের (২০১৯-২০) ‘গতানুগতিক বাজেট’ বলেছেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। বাজেট ঘোষণায় ধর্মীয় খাতে বেশি বরাদ্দ নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাজেট নিয়ে এমন মন্তব্য করেন জেলা পরিষদ চেয়ারম্যান। এমন মন্তব্য করে জেলা পরিষদ চেয়ারম্যান বলেন, এই বরাদ্দের বাজেট দিয়ে স্বপ্ন দেখা কঠিন।

এ সময়ে চেয়ারম্যান বৃষকেতু চাকমা বলেন, কিছু প্রকল্প বাস্তবায়ন নিয়ে আমি পরিষদের সদস্যদের সাথে কথা বলেছি কিন্তু অনেক ক্ষেত্রে সেসব প্রকল্প বাদ দিতে পারি না, তাই এমন প্রকল্প বাস্তবায়ন করতে হয়। বাজেট পর্যালোচনা করে দেখা যায়, বাজেট ঘোষণার মুখবন্ধে (২০১৮-১৯) অর্থ বছরের ব্যয় মোট ৭২ কোটি ১৫ লক্ষ টাকা উল্লেখ করা হলেও পরিশিষ্ট ‘ক’ আনুযায়ী বাজেট ব্যয় বিবরণীতে দেখানো হয়েছে ৭৪ কোটি ২০ লক্ষ টাকা।

বাজেট বিবরণীতে জু বোটানিক্যাল গার্ডেনে প্রাণীর খাদ্য ব্যয় বাবদ বরাদ্দ রাখা হয়েছে ৪ লক্ষ ২৫ হাজার টাকা দেখালেও জু গার্ডেন দর্শনার্থীদের প্রবেশের ফি বাবদ যে অর্থ আয় হয় তা বাজেটে আয়ের খাতে দেখানো হয় নাই।

বাজেট বক্তব্যে জেলা পরিষদ চেয়ারম্যান রাঙামাটি মেডিকেল কলেজের ডাক্তাররা রাঙামাটিতে অবস্থান না করে শুধু কলেজের ক্লাস শেষে চট্টগ্রাম চলে যান এ নিয়ে তিনি ক্ষোভ প্রকাশ করেন। হাসপাতালে বা মেডিকেল কলেজে ডাক্তারদের বসার জন্য জায়গার কোন সমস্যা নাই বলে তিনি উল্লেখ করেন।

বাজেট বরাদ্দে পরিষদের সক্ষমতা বৃদ্ধির জন্য ৮৫ লক্ষ টাকা, সরবরাহ ও সেবা খাতে ৬ কোটি ১০ লক্ষ ৬০ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে।

Micro Web Technology

আরো দেখুন

পথের কাঁটা সমূলে তুলে ফেলা হবে

‘আমরা মূলত আমরা শুনতে এসেছি, আপনারা কেমন পার্বত্য চট্টগ্রাম চান, কিভাবে দেখতে চান এ অঞ্চলকে, …

Leave a Reply