ব্রেকিংরাঙামাটিলিড

‘এসো শুদ্ধ স্বরে বলি,রক্তে জেতা ভাষা’

‘এসো শুদ্ধ স্বরে বলি, রক্তে জেতা ভাষা’-এই শ্লোগানে শনিবার রাঙামাটিতে অনুষ্ঠিত হয়েছে ২য় শুদ্ধ উচ্চারন কর্মশালা।

সকালে রাঙামাটি শহরের রেইনবো রেস্তোরায় অনুষ্ঠিত এই কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চের উপদেষ্টা জেবুন নাহার শারমীন,সভাপতি মাসুমবিল্লাহ আরিফ,দপ্তর সম্পাদক প্রার্থী ঘোষ।

কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিতর্ক সংগঠক রায়হান সাঈদ,শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠক তুষার ধর। ডিবেট ফেডারেশন,শুদ্ধ উচ্চারন ও বিতর্কের যুগসূত্র নিয়ে আলোচনা করেন সাবেক বিতার্কিক ও সংগঠনের উপদেষ্টা দৈনিক পার্বত্য চট্টগ্রাম সম্পাদক ফজলে এলাহী। কর্মশালায় রাঙামাটি সরকারি কলেজ,সরকারি মহিলা কলেজ,লেকার্স পাবলিক স্কুল ও কলেজ, রাঙামাটি পাবলিক কলেজ ও রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৬০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

কর্মশালায় প্রশিক্ষকরা ব্যক্তিগত ও ব্যবহারিক জীবনে শুদ্ধ উচ্চারণের উপর গুরুত্বারোপ করে বলেন,বিতর্কের অন্যতম অনুসঙ্গ হলো শুদ্ধ উচ্চারণ। একজন বিতার্কিককে যেমন শুদ্ধ উচ্চারনে কথা বলতে হয়,তেমনি একইভাবে একজন মানুষকেও সার্বজনীন ও সবার কাছে গ্রহণযোগ্য হতে হলে শুদ্ধ উচ্চারণের বিকল্প নেই। কর্মশালার প্রশিক্ষক শুদ্ধা উচ্চারণের প্রায়োগিক দিক, শব্দের ব্যবহার,উচ্চারণের পার্থক্য ও ভাষাগত বৈচিত্র্য নিয়ে বিশদ আলোচনা করেন।

দুপুর দুইটায় আহারগ্রহণের মাধ্যমে শেষ হওয়া কর্মশালার আগে পার্বত্য চট্টগ্রাম ডিবেট ফেডারেশন এর পক্ষ থেকে তিন প্রশিক্ষকের হাতে শুভেচ্ছা স্মারক তুলে দেয়া হয়। এইসময় আয়োজকতের পক্ষ থেকে জানানো হয় যে, এই রকম আয়োজন ভবিষ্যতে আরো নিয়মিতভাবে অনুষ্ঠিত হবে এবং ডিবেট ফেডারেশন সবসময়ই এইধরণের ব্যতিক্রমি কাজ অব্যাহত রাখবে।

প্রসঙ্গত, পার্বত্য চট্টগ্রাম ডিবেট ফেডারেশন পার্বত্য চট্টগ্রামের বির্তক চর্চা ও আয়োজনে নিয়মিতভাবে নানান কর্মশালা,প্রতিযোগিতা ও ভিন্নধর্মী আয়োজন করে আসছে। তিন পার্বত্য জেলায় বিতর্ক আয়োজনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন এই সংগঠনটি জাতীয় পর্যায়ে আয়োজিত নানান প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আসছে।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven + three =

Back to top button