আলোকিত পাহাড়ক্যাম্পাস ঘুড়িখাগড়াছড়িব্রেকিংলিড

এবারও সেরা খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ

এসএসসি পরীক্ষার ফলাফলে

এসএসসিতে আবারও জেলার শীর্ষ স্থানটি দখল করে নিলো খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। এবার এই বিদ্যাপিঠের ২৭জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। যা পুরো জেলায় জিপিএ-৫ এর প্রায় অর্ধেক। অসুস্থতাজনিত কারণে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ থেকে ২জন অকৃতকার্য হলেও পাস করেছে ১৪৪ জন ছাত্রছাত্রী। পাসের হার ৯৮.৬৩ শতাংশ।

খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজে বিজ্ঞান বিভাগে ৯৩জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৯২ জন। জিপিএ-৫ এর সব ক‘টিই এই বিভাগ থেকে এসেছে। মানবিক বিভাগে পরীক্ষার্থী ২৮ জন, পাস করেছে ২৭ জন এবং ব্যাবসায় শিক্ষা বিভাগে ২৫ পরীক্ষার্থীর সকলেই উর্ত্তীণ হয়েছে।

কলেজের অধ্যক্ষ লে: কর্ণেল মোহাম্মদ কামরুজ্জামান জানিয়েছেন, ‘বরাবরের মতই ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজ সাফল্য দেখিয়েছে। মূলত ঘরে ঘরে গিয়ে শিক্ষার্থীদের লেখাপড়ার খোঁজ খবর নেয়া, ক্লাসে পড়া বুঝে নেয়াসহ শিক্ষক-অভিভাবকদের চেষ্টার কারণে এমন সাফল্য এসেছে। এছাড়াও ছুটির পরও অনলাইনে পাঠদান নেয়ার ফলে শিক্ষার্থীরা ভালো ফলাফল করেছে।’ তিনি কৃতকার্য শিক্ষার্থীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
খাগড়াছড়িতে দ্বিতীয় সর্বোচ্চ জিপিএ-৫ পাওয়া বিদ্যালয় ‘খাগড়াছড়ি নতুন কুঁড়ি ক্যান্টনমেন্ট হাইস্কুল’। এ বিদ্যালয় থেকে ৭জন শিক্ষার্থী জিপিএ-৫ লাভ করেছে। প্রত্যেকেই বিজ্ঞান বিভাগে।

দুটি বিদ্যালয়ই সেনাবাহিনীর খাগড়াছড়ি রিজিয়ন কর্তৃক পরিচালিত হয়ে থাকে।

নতুন কুঁড়ির প্রধান শিক্ষক রুশদীনা আখতার জাহান জানান, ‘সেনাবাহিনীর নিয়মিত মনিটরিং এবং শিক্ষকদের একাগ্র চেষ্টায় ভালো ফলাফল করা সহজ হয়েছে।’

খাগড়াছড়ি জেলায় মোট পরীক্ষার্থী ছিল ৯ হাজার ১০২ জন। পাস করেছে ৬ হাজার ২২৩ জন। পাসের হার ৬৮.৫৭%। এসএসসির ফলাফলে সারা দেশের তুলনায় পিছিয়ে থাকলেও খাগড়াছড়ি জেলায় এবার পাসের হার কিছুটা বেড়েছে। গত বছর পাসের হার জেলায় হার ছিল ৬৫ দশমিক ৪৬ শতাংশ। ২০২০ সালের এসএসসি পরীক্ষায় খাগড়াছড়ি জেলায় মোট জিপিএ-৫ পেয়েছে ৬৩জন। জিপিএ-৫ এর ৬১টি বিজ্ঞান বিভাগে আর ব্যবসায় শিক্ষায় ২টি।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button