রাঙামাটিলিড

‘এটাই আমার মুক্তিযুদ্ধ’

‘মহান স্বাধীনতা সংগ্রাম আমি দেখিনি, জানি না কেমন করে সংঘটিত হয়েছিলো সেই মুক্তিযুদ্ধ। তবে যারা এমন মহান কাজের সাথে যুক্ত ছিলো তাদের মধ্যে অন্যতম একজনের কবর পাহারা দেওয়ার দায়িত্ব আমার জন্য অনেক বড় সুভাগ্যের। এটাই আমার জন্যে মুক্তিযুদ্ধ।’

মহান স্বাধীনতা সংগ্রামের বাংলা মায়ের বীর সন্তানদের মধ্যে অন্যতম একজন হচ্ছেন বীরশ্রেষ্ঠ মুন্সি আব্দুর রউফ। রাঙামাটি নানিয়ারচর উপজেলার বুড়িঘাটে রয়েছে তাঁর সমাধি। সেই সমাধির পাহারাদার বিনয় চাকমা এমন মন্তব্য করেন।

শুক্রবার সকালে সমাধিস্থলে দেখা মিলে এই পাহাদারের। বেতন তেমন একটা বেশি নয় তার, তবে ভালোবাসার জন্য তিনি স্বেচ্ছায় করে যাচ্ছেন এমন কাজ। এ কাজে যেনো তিনি এক আনন্দ খুঁজে পান। প্রতিদিন দেশ-বিদেশের নানান পর্যটকরা আসেন বাংলা মায়ের এই সূর্য সন্তানের সমাধি দেখতে আর জানতে দেশপ্রেমের কারণে এমন কিছু সন্তান ছিলো যারা শত্রæর মোকাবেলা করতে মৃত্যুকে বরণ করে নিয়েছিলো হাসিমুখে। সেসব পর্যটকদের যেনো কোন অসুবিধা না হয় এবং তারা যেনো সুন্দর একটি সমাধী দেখতে পান তারই কাজ করে যান তিনি সারাদিন।

শুধুই বিনয় চাকমা নয় এ কাজে নিয়োজিত রয়েছেন আরো একজন। তার নাম দেবরতœ চাকমা। তিনিও জানান, সমাধি স্থল পাহারা দিতে এবং পরিষ্কার-পরিচ্ছন্ন কাজে নিয়োজিত থাকতে অনেক বেশি ভালো লাগে তার। বেতন স্বল্প হলেও এই কাজে রয়েছে অন্য রকম এক আনন্দ। সেই জন্যে তারা দিনরাত বাংলা মায়ের সূর্য সন্তানের পাহারা দেওয়ার কাজ করে যাচ্ছেন।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 4 =

Back to top button