রাঙামাটি

ইউপিডিএফের দুই সংগঠনের বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে জেএসএসের চার সংগঠন

ইউপিডিএফের হিল উইমেন্স ফেডারেশন ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের নেতৃবৃন্দ পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমার বিরুদ্ধে অশালীন, কুরুচিপূর্ণ ও রাজনৈতিক প্রতিহিংসামূলক বক্তব্যের প্রতিবাদে এবং তাঁর নিরাপত্তা জোরদার করার দাবিতে পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি, পার্বত্য চট্টগ্রাম যুব সমিতি,পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন প্রতিবাদ জানিয়েছে।

পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি, রাঙামাটি জেলা কমিটির সভাপতি রিতা চাকমা, পার্বত্য চট্টগ্রাম যুব সমিতি, রাঙামাটি জেলা শাখার সহ সভাপতি ধনঞ্জয় তঞ্চঙ্গ্যা, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ , রাঙামাটি জেলা শাখার তথ্য ও প্রচার সম্পাদক মেনন চাকমা ও হিল উইমেন্স ফেডারেশন, রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক সোনারিতা চাকমা স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, গত ২০ জুলাই ২০২২ পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ প্রধান কার্যালয়ের সামনে ইউপিডিএফ এর দুই অঙ্গসংগঠন হিল উইমেন্স ফেডারেশন ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যানের বিরুদ্ধে রাজনৈতিক উদ্দেশ্যমূলকভাবে, জুম্ম স্বার্থ পরিপন্থী ও চুক্তি বাস্তবায়নের আন্দোলনকে নস্যাৎ করতে মানববন্ধন করে। উক্ত মানববন্ধনের ব্যানার ও বক্তব্যে সাম্প্রদায়িক উস্কানি, রাজনৈতিক প্রতিহিংসা প্রতিফলন থাকায় পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ, পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি, হিল উইমেন্স ফেডারেশন ও পার্বত্য চট্টগ্রাম যুব সমিতি তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। নেতৃবৃন্দ বক্তব্যে সাম্প্রদায়িক উস্কানি ও আঞ্চলিক পরিষদ চেয়ারম্যানের মর্যাদাকে প্রশ্নবিদ্ধ করায় দুই নারী সংগঠনকে ব্যানারের বক্তব্য প্রত্যাহার করার জোর দাবি জানিয়েছেন।

নেতৃবৃন্দ আরও বলেন, ১৯৯৭ সালে ২ ডিসেম্বর পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরিত হয়। তখনকার থেকে শাসকগোষ্ঠীর ছত্রছায়ায় চুক্তিকে বিরোধিতা করে আসছে ইউনাইটে পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) ও তার অঙ্গসংগঠনসমূহ। জুম্ম জনগণের সমর্থন লাভের জন্য তথাকথিত সমঝোতা নাম করে চুক্তিবিরোধী কর্মকান্ডে লিপ্ত হয়ে তথাকথিত পূর্ণ স্বায়ত্বশাসন দাবি জনসংহতি সমিতির বহু কর্মীকে হত্যা, অপহরণ, গুম ও নির্যাতন করে আসছে ইউপিডিএফ। তাই ইউপিডিএফকে জুম্মস্বার্থ পরিপন্থী কর্মকান্ডের পথ পরিহার করে পার্বত্য চুক্তি বাস্তবায়নের আন্দোলনে সামিল হওয়ার আহ্বান জানিয়েছেন। পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের তথ্য ও প্রচার সম্পাদক মেনন চাকমা প্রেরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 3 =

Back to top button