বান্দরবানব্রেকিংলিড

আলীকদমে অর্ধকোটি টাকার চোরাই কাঠ জব্দ

সেনাবাহিনীর অভিযানে

বান্দরবান ও আলীকদম প্রতিনিধি
বান্দরবানের আলীকদমে সেনাবাহিনীর অভিযানে গর্জনসহ বিভিন্ন প্রজাতির ২৬৮ পিস মূল্যাবান চোরাই কাঠ জব্দ করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে এ ঘটনা ঘটে।

আইন-শৃঙ্খলা বাহিনী ও স্থানীয়রা জানায়, জেলার আলীকদম উপজেলার থানচি-আলীকদম সড়কের ২৬ কিলোমিটারের উন্ডিপাড়া এলাকায় সাঙ্গু রিজার্ভ ফরেস্ট উজাড় বন্ধে অভিযান চালায় সেনাবাহিনী। এসময় অবৈধভাবে বনাঞ্চল উজাড় করে মওজুদ করা ২৬৮ পিস বিভিন্ন প্রজাতির মূল্যবান চোরাই কাঠ জব্দ করে। আটককৃত কাঠের পরিমাণ প্রায় ২ হাজার ঘনফুট। সে হিসেবে জব্দকৃত কাঠের স্থানীয় বাজার মূল্য প্রায় অর্ধকোটি টাকা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

ঘটনার সত্যতা নিশ্চিত করে সেনাবাহিনীর আলীকদম জোনের ওয়ারেন্ট অফিসার মো. ইকরাম জানান, আলীকদম-থানচি সড়কের ২৬ কিলোমিটারের উন্ডিপাড়া থেকে গর্জনসহ বিভিন্ন প্রজাতির গাছ কেটে পাচারের জন্য মওজুদ করা ২৬৮পিস রদ্দা কাঠ জব্দ করা হয়েছে।জব্দের পর কাঠগুলো লামা বন বিভাগের তৈন রেঞ্জকে হন্তান্তর করা হয়েছে।

এদিকে থানচি রিজার্ভ ফরেস্ট থেকে অবৈধভাবে গাছ কাটার অভিযোগে থানচি থেকে বান্দরবান সড়ক পথে গাছের পারমিট বন্ধ করে দিয়েছে বান্দরবান বন বিভাগ। এ কারণে কাঠ চোরাকারবারীরা আলীকদম-থানচি সড়কপথে কাঠগুলি পাচারের উদ্দেশে মজুদ করা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

লামা বন বিভাগের তৈন রেঞ্জ কর্মকর্তা জহির উদ্দিন মো. মিনার চৌধুরী জানান, জব্দকৃত কাঠে পরিমাণ প্রায় দুই হাজার ঘনফুট হতে পারে। কাঠ আটকের স্থানটি থানচি উপজেলার ৩৬২নং থানচি মৌজায়। কাঠগুলি নিলামের মাধ্যমে বিক্রিলব্ধ অর্থ সরকারি কোষাগারে জমা করা হবে।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button