আলোকিত পাহাড়খাগড়াছড়ি

আমেরিকায় বিশ্ববিদ্যালয় শিক্ষক হলেন প্রজ্ঞাতেজ চাকমা

খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলার মঞ্জু আদাম-এর (গ্রাম) প্রজ্ঞাতেজ চাকমা যুক্তরাষ্ট্রের মিয়ামি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। পিএইচডি ডিগ্রি অর্জন করার পর ড. প্রজ্ঞাতেজ চাকমা, পোস্ট ডক স্কলার হিসেবে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ওয়াশিংটনে শিক্ষক হিসেবে যোগদান করছেন। বিগত ৫ বছরে তাঁর ১১টি প্রকাশনা বিখ্যাত নানান জার্নালে প্রকাশিত হয়েছে। হাই রিসার্চ এক্টিভিটির জন্য ডিপার্টমেন্ট থেকে পুরস্কারও পান ড. প্রজ্ঞাতেজ চাকমা।

তিন ভাইবোনের মধ্যে প্রথম বড় বোন রেশমি চাকমা একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক এবং স্বামী উৎপল চাকমা খাগড়াছড়ি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক, এবং রেশমি’র ছোট ভাই নোবেল চাকমা সিএমপি কমিশনার (অতিরিক্ত) এবং সবার ছোটজন প্রজ্ঞাতেজ চাকমা।

পানছড়ি উচ্চ বিদ্যালয়(বর্তমানে মডেল সরকারি) থেকে এসএসসি এবং জেলা সদরের খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজ থেকে এইচএসসি পাশ করেন। এরপরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফলিত রসায়ন এবং কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে কৃতিত্বের সাথে পাশ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ও মাস্টার্স শেষ করে পিএইচডি ডিগ্রি অর্জন করেন যুক্তরাষ্ট্রের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় ‘মিয়ামি বিশ্ববিদ্যালয়’ থেকে। পিএইচডি গবেষণার বিষয় ছিল ‘অর্গানিক আর পলিমার কেমিস্ট্রি’।

দেশের সীমান্তবর্তী একটি উপজেলা পানছড়ি থেকে বর্তমানে আমেরিকার ওয়াশিংটন ইউনিভার্সিটির শিক্ষক প্রজ্ঞাতেজ চাকমা। এখন এমন পলিমারিক ম্যাটেরিয়াল উদ্ভাবন করার চেষ্টা করেছেন, যেগুলো সহজে রিসাইকেল করা যায় এবং সেলফ হিলিং , অর্থাৎ এসব ম্যাটেরিয়ালে স্ক্রাচ হলে অথবা আঘাত হলে নিজে নিজে এই ম্যাটেরিয়াল ঐ স্ক্রাচ/আঘাত দূর করতে পারবে।

পিতা বিনিময় চাকমা ২০০৬ থেকে ২০১৪ সাল পর্যন্ত এনজিও সংস্থা ইউএনডিপির কমিউনিটি ফ্যাসিলেটেটর হিসেবে দায়িত্বরত ছিলেন। এর আগে তিনি পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয় জুনিয়র থাকাকালীন শিক্ষকতা করেছেন।

ড. প্রজ্ঞাতেজ চাকমা বলেন, ঢাবিতে ভর্তি হয়ে থার্ড ইয়ারের দিকে অনেক সিনিয়রকে দেশের বাইরে পিএইচডি নিতে দেখে তিনি অনুপ্রাণিত হন। এছাড়াও আমাদের পাহাড়ি সমাজের কৃতী সন্তান আমেরিকান প্রবাসী ড. মংসানু মারমা স্যারও আমার অনুপ্রেরণা। পিতা-মাতা সাধ্যানুযায়ী যতটুকু সম্ভব আমাকে সাপোর্ট দিয়েছেন। অনেকের আশির্বাদ ছিলো। আমার এই পিএইচডি ডিগ্রি আমার প্রাণপ্রিয় মাকে উৎসর্গ করছি। মায়ের ত্যাগ ছাড়া এতদূর আসা কখনো সম্ভব ছিলো না।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button