নীড় পাতা / ফিচার / খোলা জানালা / আমি ও পাহাড় টোয়েন্টিফোর পরিবার

আমি ও পাহাড় টোয়েন্টিফোর পরিবার

বর্তমানে পাহাড় টোয়েন্টিফোর ও আমার সম্পর্কটা অঙ্গাঙ্গিভাবে জড়িত। পাহাড় পরিবার মানেই আমরাইতো। সম্পাদক এলাহী ভাইয়া, সবুজ ভাইয়া, ইয়াসিন ভাইয়া, শংকর কাকা, সৈকত দাদা, মান্নান ভাইয়া, জিয়া ভাইয়া, তানিয়া আপু, আমি, সাইফুল, প্রান্ত , রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবন জেলা ্উপজেলা প্রতিনিধিবৃন্দ ভাইয়ারা।
পাহাড়ের এই পরিবারটির অনেকেই বিশ^বিদ্যালয়ে নিজের নামে প্রদীপ জ¦ালিয়ে এসেছেন আর অন্যরা জ¦ালানোর পথে আছেন। এমন একটি পরিবারে সাথে জড়িত হতে পেরেছি সেই ২০১৪ সালের কোন এক সময় বনরুপা আইভিতে শংকর কাকার সাথে চায়ের এক আড্ডায়।
ছোটবেলা থেকে আমরা লেখালেখির শখ ছিল বটে। কিন্তু লেখা প্রকাশের সুযোগটা তেমন একটা পাই নাই। চায়ের আড্ডায় তিনি বলেন, তুমি চাইলে পাহাড়ে লিখতে পার। তখন আমি কলেজ পেরিয়ে বিশ^বিদ্যালয়ে যাওয়ার প্রক্রিয়ায় ছিলাম। এমন সময় লেখালিখি করা আর তখন কোন অনলাইনে আমার লেখা প্রকাশ করার সুযোগ পাওয়াটা আমার কাছে অনেক বড় পাওয়া ছিল।
তখন দূর্গাপূজার আয়োজন চলায় দূর্গা পূজা নিয়ে লেখা লিখি শুরু করি। কিন্তু ৫/৬টা নিউজ একটাও ধরা হয়নি। ২০১৪ সালে কালিপূজার দিন সকাল সাড়ে আটটায় হঠ্যাৎ শংকর কাকার ফোন। তিনি বললেন, সকাল নয়টায় রাঙামাটি পাবলিক কলেজে আইসিটি ক্রাইম বিষয়ক একটা অনুষ্ঠান আছে তুমি নিউজটা কাভার কর। আর সেই নিউজটাই ছিল পাহাড় টোয়েন্টিফোরে আমার প্রথম নিউজ।
তখনো পরিচয় ছিল না সম্পাদক ভাইয়ার সাথে। তার কিছুদিন পর সম্পাদক ভাইয়ার সাথে শহরের এক মেলায় পরিচয় করিয়ে দিলেন কাকা। তখন থেকেই প্রিয় এলাহী ভাইয়াটার সাথে সম্পর্কটা গড়ে উঠে।
এক এক করে আমাদের কেটে গেল ৫টি বছর। আর তেমনিভাবে এই টিমটি এক এক করে পাহাড়ের প্রতিটি মানুষের হৃদয়ে জায়গা করে নিয়ে পাহাড়ের জনপ্রিয় অনলাইন হিসেবে “পাহাড় টোয়েন্টিফোরের” নিউজ পোটালকে ২২অক্টোবর পঞ্চম পেরিয়ে ষষ্ট বর্ষে পদার্পন করতে যাচ্ছে।
এই টিমটির সাথে কাজ করে সমাজে যেমন সুদৃষ্টির অধিকারি হয়েছি, তেমনি ভাবে এই টিমটির সাথে কাজ করার সুবাদে পাহাড়ে জনপ্রিয় স্কুল শিক্ষার্থীদের পত্রিকা ‘স্কুলবেলা’র সম্পাদনা পরিষদে কাজ করার সুযোগ পেয়েছি। তাদেরই আন্তরিক সহযোগিতায় প্রতিষ্ঠা ও প্রকাশ করার সুযোগ পেয়েছি পার্বত্যাঞ্চলের কলেজ বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীদের লেখা নিয়ে প্রকাশিত ‘ক্যাম্পাস বার্তা’ পত্রিকার কয়েকটি সংখ্যা।
পাহাড় পরিবারের অনেক সদস্যই পাহাড় টোয়েন্টিফোর নিউজ পোর্টালের মাধ্যমে সামাজিক সমস্যা, উৎসব, অনুষ্ঠানের যেমন নিউজ প্রকাশ করে পাঠকদের খোরাগ যোগাছেন, তেমননি ভাবে এক এক করে প্রকাশ করে চলেছেন বিভিন্ন তথ্য সংবলিত বই, যা পার্বত্যাঞ্চলের মানুষকে তথ্য সমৃদ্ধ করতে সহায়তা করছে। তার মধ্যে এলাহী ভাইয়ার লেখা ‘যে শহরে তুমি নেই’ কবিতার বই , শংকর হোড় এর সম্পাদনায় ‘পার্বত্য তথ্য’, ইয়াসিন ভাইয়ার লেখা ‘বীরশ্রেষ্ট মুন্সী আব্দুর রউফ’, ‘শহীদ এম আবদুল আলী’র জীবনীসহ বেশ কয়েকটি বই।
এমন একটি সৃষ্টিশীল পরিবার পাহাড় টোয়েন্টিফোর নিউজ পোটালের মাধ্যমে পাহাড়ের মানুষকে নিয়মিত সংবাদ পরিবেশন করে যাচ্ছে।
যাদের সাথে থাকতে পেরে আমি নিজেকে গর্বিত মনে করছি। আশা করি পাহাড় পরিবারের সাথে থাকতে পারবো যুগ যুগ।
পাহাড় টোয়েন্টিফোরের জন্মদিনের সকলকে শুভেচ্ছা।

শুভ্র মিশু : স্টাফ রিপোর্টার,পাহাড়টোয়েন্টিফোর ডট কম

আরো দেখুন

‘চির তরুণ’ এক শিক্ষকের বিদায়

রাঙামাটি সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর বিধান চন্দ্র বড়ুয়াকে বিদায় সংবর্ধনা জানিয়েছে কলেজের প্রাক্তন শিক্ষার্থীরা। রোববার …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

10 + eight =