নীড় পাতা / ব্রেকিং / ‘ আমরা মারমারা বেঈমান নই’

রাঙামাটিতে কংজরী চৌধুরী

‘ আমরা মারমারা বেঈমান নই’

‘নির্বাচন এলে হাতি ঘোড়া গাধা অনেক প্রতীক নিয়ে আপনাদের সামনে আসবে অনেকেই, অনেক কিছুই করে ফেলবে, অনেক স্বপ্ন দেখাবে, কিন্তু ভরসার জায়গা কিন্তু নৌকাই, এটা আপনারা মনে রাখবেন’

রাঙামাটি শহরের আসামবস্তী এলাকায় মারমা সাংষ্কৃতিক সংস্থা (মাসাস)’র অডিটোরিয়ামের ভিত্তিপ্রস্তর স্থাপন ও মারমা কৃতি শিক্ষার্থীদের মাঝে বৃত্তি প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী এসব কথা বলেছেন।

এসময় তিনি আরও বলেছেন, আমরা কোন ক্ষুদ্র নৃ গোষ্টি নই, আমাদের ভাষা, সাহিত্য, বর্ণমালা সব কিছুই আছে আমরা উপজাতি বা ক্ষুদ্র নৃ গোষ্টি না। আমরা মারমা জাতি। এটাই আমাদের পরিচয় হওয়া উচিত।’ তিনি বলেন, আমাদের লেখা পড়ার মান বাড়াতে হবে, নিজেকে যোগ্য হিসাবে গড়ে তুলতে হবে। তা না হলে নিজেদের টিকিয়ে রাখতে পারবনা। আজ যারা ভাল ফলাফল করেছ তারা সম্মাননা পাচ্ছ, এই ধারা বাহিকতা ধরে রাখবে যাতে সামনে আরও ভাল করতে হবে। বর্তমান যুগে শিক্ষার কোন বিকল্প নেই।

নির্বাচন প্রসঙ্গে তিনি আরও বলেন, আমরা মারমারা বেঈমান নই, যারা আমাদের জন্য কাজ করে তাদের ভুলে যাইনা। তাছাড়া মারমারা দলগত ভাবে বাস করে, আমাদের মধ্যে ঐক্য আছে, আমরা বদলাইনা, যার প্রমান আপনারা অনেক দেখেছেন, রাঙামাটির মারমা অধ্যুষিত অঞ্চল কাউখালী ও কাপ্তাইয়ে দশম সংসদ নির্বাচনে নৌকা প্রতীক বিজয়ী হয়েছে, জেলার অন্যদের সংখ্যাধিক্য অঞ্চলে তা হয়নি। আর এতে কি প্রমানিত হয়, আমরা তাদের পক্ষেই থাকি যারা বা যাদের মাধ্যমে আমাদের ভাগ্য উন্নায়ন হয়।

তিনি বলেন, অনেক সরকারইতো ক্ষমতায় ছিল তারা কেউ কি আমাদের জন্য কিছু করেছে? করেনি, করেছে কে শেখ হাসিনা, আমাদের প্রধানমন্ত্রী। তিনি পার্বত্য চট্টগ্রামকে ভালবাসেন, ভালবাসেন এখানকার মানুষকে, আর আমাদের কথা তিনি সব সময় ভাবেন বিধায় কোটা বিরোধী আন্দোলনে প্রক্ষিতে সংসদে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযোদ্ধা সহ কোটা বাতিল করে দেন, কিন্তু তখনও তিনি আমাদের কথা ভুলেননি, মহান সংসদে দাড়িয়ে বলেছেন ক্ষুদ্র নৃ গোষ্ঠিদের বিষয়ে আমি নিজে দেখবো, তাদের জন্য আলাদা ব্যবস্থা করবো। এবার আপনারাই বলেন ওনার চেয়ে আর কে আমাদের ভালবাসেন। মুক্তিযোদ্ধা কোটাও বাতিল করে দিয়েছিলেন কিন্তু আমাদেরটা বাতিল করেননি। এতেই কি প্রমাণ হয়না তিনি আমাদের জন্য অন্তপ্রাণ। এর প্রতিদান আমাদের দিতে হবে। তাই আবারও বলছি অনেকেই হাতি ঘোড়া গাধা মার্কা নিয়ে একাদশ সংসদ নির্বাচনেও আসবে, কিন্তু আমাদের ভরসা রাখতে হবে নৌকাতেই। আপনারাতো দশম সংসদে দেখেছে, কে কি করেছে, আমাকে আর নতুন করে কলতে হবে না। তাই সজাগ থাকুন, সতর্ক থাকুন আর নৌকার সাথেই থাকুন।

আরো দেখুন

রাঙামাটি শহরে আওয়ামীলীগ-বিএনপি সংঘর্ষে আহত ৮

পার্বত্য শহর রাঙামাটিতে নির্বাচনী পথসভাকে কেন্দ্র করে আওয়ামীলীগ ও বিএনপির কর্মীদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

8 − 1 =