আইটি কর্ণার

আপনাকে নিষ্কর্মা করে তুলছে গভীর রাতের স্মার্টফোন !

আপনি কি আপনার স্মার্টফোনের প্রতি গভীরভাবে আসক্ত? রাত্রি বেলাও ঘুমনোর আগে মজে থাকেন স্মার্টফোনে? মার্কিন যুক্তরাষ্ট্রের একটি গবেষনা বলছে, রাত 9টার পর যারা স্মার্টফোনে মজে থাকেন বা বেশি ব্যবহার করেন তারা পরের দিন কম কাজ করতে পারেন।

মিশিগান স্টেট ইউনিভার্সিটির ম্যানেজমেন্টের অধ্যাপক রাসেল জনসন জানালেন স্মার্টফোনের ডিজাইন ঘুম নষ্ট করার জন্য আদর্শ। যেহেতু স্মার্টফোন আমাদের সারাক্ষণ মানসিক ভাবে ব্যস্ত রাখে তাই কাজে মনোনিবেশ করার পথে বাধা তৈরি হয়। প্রথম গবেষনায় ৮২ জন ম্যানেজার টানা ২ সপ্তাহ ধরে গবেষনা চালান। দ্বিতীয় গবেষনায় বিভিন্ন ক্ষেত্রে কর্মরত ১৬১ জন চাকুরিজীবীর ওপর গবেষনা চালানো হয়। তার মধ্যে ছিলেন নার্স থেকে শুরু করে মেকানিক, অ্যাকাউন্ট্যান্ট থেকে শুরু করে ডেনটিস্ট পর্যন্ত।

দুটি গবেষনাতেই দেখা গিয়েছে বেশি রাত পর্যন্ত স্মার্টফোন ব্যবহার করার ফলে প্রতি ক্ষেত্রেই পরদিন কর্মক্ষেত্রে গিয়ে কমেছে কর্মক্ষমতা। দ্বিতীয় গবেষনায় স্মার্টফোনের পাশাপাশি অন্যান্য ইলেক্ট্রনিক যন্ত্রের ওপরও গবেষনা চালানো হয়েছিল। দেখা গিয়েছে স্মার্টফোন ব্যবহারের ফলেই সবথেকে বেশি মাত্রায় কমে কর্মক্ষমতা। খুব তাড়াতাড়ি রিসার্ট জার্নাল ওরগানাইজেশনাল বিহেভিয়ার অ্যান্ড হিউম্যান ডিসিশন প্রসেসেসে প্রকাশিত হবে এই গবেষনা।

এই বিভাগের আরো সংবাদ

১টি কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × two =

Back to top button