আলোকিত পাহাড়ব্রেকিংলিড

আন্তর্জাতিক মাতৃভাষা জাতীয় পদক পাচ্ছেন মথুরা বিকাশ ত্রিপুরা

খাগড়াছড়ি প্রতিনিধি
ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষা সংরক্ষণে অবদানের জন্য প্রথম আন্তর্জাতিক মাতৃভাষা জাতীয় পদক পেয়েছেন খাগড়াছড়ির মথুরা বিকাশ ত্রিপুরা। তিনি পার্বত্য চট্টগ্রামের সৃজনশীল বেসরকারি উন্নয়ন সংস্থা জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা। আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটের মহাপরিচালক অধ্যাপক জীনাত ইমতিয়াজ আলী এই ঘোষণা দেন।
মাতৃভাষা পদকের জন্য মনোনীত হওয়া মথুরা বিকাশ ত্রিপুরা দেশের বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠির ভাষা সংরক্ষণ, বিকাশ এবং মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় পাঠ্যপুস্তক তৈরিতে বিশেষ অবদান রাখেন। বিশেষত: ভিন্ন ভাষাভাষি ক্ষুদ্র নৃগোষ্ঠীসমূহের শিক্ষার নাজুক পরিস্থিতি তুলে ধরার পাশাপাশি বহুভাষিক শিক্ষার উন্নয়ন ও গবেষনায় নিরলসভাবে কাজ করেছেন। তিনি কবি ও ছোট গল্পকারও। ইতিবাচক উন্নয়ন সংগঠক হিসেবেও পরিচিত।
একই সাথে জাতীয় পর্যায়ে অবদান রাখায় মাতৃভাষা পদক লাভ করেছেন জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামসহ তিন ব্যক্তি ও এক প্রতিষ্ঠান।
এদিকে বৈশি^ক পর্যায়ে উজবেকিস্তানের ইসমাইলভ গুলম মিরজায়েভিচ এবং লাতিন আমেরিকার বলিভিয়ার অনলাইন উদ্যোগ অ্যাক্টিভিজমো লেংকুয়াস এ বছর বাংলাদেশ সরকারের এ সম্মাননা পাচ্ছে বলেও জানা গেছে।
জানা গেছে, আগামী ২১ ফেব্রুয়ারি বিকালে এক অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক মাতৃভাষা পদক তুলে দেবেন।
আন্তর্জাতিক মাতৃভাষা জাতীয় পদকে ভূষিত হওয়ায় মথুরা বিকাশ ত্রিপুরাকে অভিনন্দন জানিয়েছেন শরনার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, খাগড়াছড়ি পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী ও দৈনিক অরণ্যবার্তা সম্পাদক চৌধুরী আতাউর রহমান।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button