ব্রেকিংরাঙামাটিলিড

আগামী বছর থেকে কোটি টাকার বৃত্তি দেবে উন্নয়ন বোর্ড

আগামী অর্থবছর থেকে এক কোটি টাকার শিক্ষা বৃত্তি প্রদান করা হবে বলে জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা। তিনি জানান, ১৯৭৬ সালে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছিল ৮১ হাজার মাত্র। ২০১৬-১৭ অর্থ বছরের শিক্ষাবৃত্তি অর্থের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৬০ লক্ষ টাকা। আগামী অর্থ বছর হতে ১ কোটি টাকা শিক্ষা বৃত্তি প্রদান করা হবে ঘোষণা দিয়েছেন তিনি। বৃহস্পতিবার বিকেলে কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়–য়া শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তি প্রদানকালে তিনি এসব কথা বলেন।

চেয়ারম্যান বলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড প্রতিষ্ঠালগ্ন থেকে তিন পার্বত্য জেলার মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান করে আসছে। ১৯৯২ সাল হতে বেশ কয়েক বছর শিক্ষাবৃত্তি প্রদান করা সম্ভব না হলেও ২০০০ সাল পরবর্তী সময় হতে আবারও শিক্ষাবৃত্তি প্রদানের ধারাবাহিকতা ফিরে আসে। শিক্ষাবৃত্তি প্রদানের টাকার পরিমাণও পূর্বে তুলনায় বৃদ্ধি পেয়েছে। ২০১৬-১৭ অর্থ বছরের শিক্ষাবৃত্তি অর্থের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৬০ লক্ষ টাকা।
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মাইনী মিলনায়তনে রাঙামাটি পার্বত্য জেলা হতে নির্বাচিত মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বোর্ডের ভাইস-চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) তরুণ কান্তি ঘোষ। অনুষ্ঠানে বোর্ডের সার্বক্ষণিক সদস্যবৃন্দ, প্রকল্প পরিচালকবৃন্দ,নির্বাহী প্রকৌশলীবৃন্দ, বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দসহ অতিথিবৃন্দ এবং সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, তিন পার্বত্য জেলায় মোট ১,২৮১ জনকে শিক্ষাবৃত্তি প্রদানের জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হয়েছে। তন্মধ্যে রাঙামাটি পার্বত্য জেলা হতে চূড়ান্ত নির্বাচিত কলেজ পর্যায়ের ২১৫ জন এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের ২১৭ জনসহ মোট ৪২৭জনকে শিক্ষাবৃত্তির অর্থ প্রদান করা হয়। কলেজ পর্যায়ের প্রতিজনকে ৪,০০০/- টাকা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের প্রতিজনকে ৫,০০০/- টাকা করে শিক্ষাবৃত্তি অর্থ বিতরণ করা হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ

ি কমেন্ট

Leave a Reply

Back to top button
%d bloggers like this: