নীড় পাতা / ব্রেকিং / আইন না মেনে আইনের ফাঁদে আটক ৮ জেলে !
parbatyachattagram

কাপ্তাই হ্রদে অবৈধভাবে মাছ শিকার

আইন না মেনে আইনের ফাঁদে আটক ৮ জেলে !

নিষেধাজ্ঞা অমান্য করে রাতের আঁধারে মাছ শিকার করতে গিয়ে নৌ-পুলিশের হাতে ৮ জেলে ও তাদের ব্যবহৃত নৌকা ও জাল আটক হয়। মঙ্গলবার গভীর রাতে উপজেলার ভাইবোনছড়া এলাকায় মাছ শিকাররত অবস্থায় তাদের আটক করে স্থানীয় আর্মস পুলিশ। পরে তাদেরকে নৌ-পুলিশের কাছে হস্তান্তর করে বলে জানান লংগদুতে দায়িত্বরত নৌ-পুলিশের উপ-পরিদর্শক রফিুকুল ইসলাম।

আটক জেলেদের বুধবার সকালে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী হাকিম প্রবীর কুমার রায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ১৯ হাজার টাকা জরিমানা করেন। এছাড়াও জেলেদের ব্যবহৃত দুটি ইঞ্জিন চালিত বোট, ২টি কাঠের নৌকা, এবং দুই ধরণের মাছ শিকারের জাল জব্দ করা হয়।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) লংগদু উপজেলা কর্মকর্তা আকবর হোসেন জানান, স্থানীয় গ্রামবাসীর সহযোগিতায় অবৈধভাবে মাছ শিকারকারী জেলেদের আটক করে জরিমানা করা হয়েছে। আশা করছি ভবিষ্যতেও স্থানীয় বাসিন্দারা মাছ শিকার রোধে এমন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন।

উল্লেখ্য, গত ১ মে থেকে আগামী তিন মাসের জন্য কাপ্তাই হ্রদে সকল প্রকার মাছ শিকার, পরিবহন এবং সংরক্ষণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে জেলা প্রশাসন। এ সময় হ্রদের বিভিন্ন জাতের মাছ তাদের ডিম ছেড়ে থাকে। কাপ্তাই হ্রদের মৎস্য সম্পদ সংরক্ষণে প্রাকৃতিক প্রজনন পদ্ধতির গুরুত্ব অপরিসীম। মাছ শিকারের নিষেধাজ্ঞার এ তিন মাসে নিবন্ধিত জেলেদের সরকারিভাবে প্রতিমাসে ৪০ কেজি করে চাল দেয়া হয়।

Micro Web Technology

আরো দেখুন

বান্দরবানে অপহৃত ৬ পাহাড়ি মুক্ত

অপহরণের ২৪ ঘন্টা পর মুক্তি পেয়েছে বান্দরবানের রুমা থেকে অপহৃত ৬ পাহাড়ী। সোমবার বিকাল ৪টার …

Leave a Reply