নীড় পাতা / পাহাড়ের রাজনীতি / ‘৩৪ বছরেও হয়নি ভূষণছড়া গণহত্যার বিচার’

‘৩৪ বছরেও হয়নি ভূষণছড়া গণহত্যার বিচার’

১৯৮৪ সালের ৩১মে রাঙামাটি জেলার ভূষণ ছড়ায় এক নির্মম হত্যাকান্ড সংঘটিত করেছিল। ভূষণছড়া গণহত্যার আজ ৩৪ বছর পার হলেও কোন বিচার হয়নি। ভূষণছড়ার নিরীহ চার শতাধিক বাঙালি হত্যার সাথে জড়িত সকল খুনিদের দ্রুত চিহ্নিত পূর্বক ফাঁসির দাবি জানানো হয়। বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে পার্বত্য নাগরিক পরিষদ ও পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের উদ্যোগে মানববন্ধন ও প্রতিবাদ সভায় এই দাবি জানানো হয়।

এতে সভাপতিত্ব করেন পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের ঢাকা মহানগর কমিটির সভাপতি ও পিবিসিপির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শাহাদাৎ ফরাজি সাকিব। এতে প্রধান অতিথি ছিলেন পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান ও পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের প্রতিষ্ঠাতা ইঞ্জিনিয়ার আলকাছ আল মামুন ভুঁইয়া। বিশেষ আতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ কল্যাণ পার্টির সহ সভাপতি শহীদুর রহমান তামান্না, পার্বত্য নাগরিক পরিষদের সিনিয়র সহ সভাপতি মো. ফয়েজ উদ্দিন আহমেদ,পার্বত্য নাগরিক পরিষদের যুগ্ম সম্পাদক শেখ আহাম্মদ রাজু, পার্বত্য নাগরিক পরিষদের সাংগঠনিক সম্পাদক আবদুল হামিদ রানা, পিবিসিপির সিনিয়র সহ-সভাপতি মো: তৌহিদুল ইসলাম, পার্বত্য নাগরিক পরিষদের দপ্তর সম্পাদক মো: খলিলুর রহমান, ছাত্রনেতা মো: তাফয়েজ প্রমুখ।

প্রধান অতিথি বলেন, ১৯৮৪ সালের ৩১ মে তৎকালিন তথাকথিত শান্তিবাহিনীর মেজর রাজেশ এর নেতৃত্বে ভূষণছড়া গণহত্যা সংঘঠিত হয়। এটি পার্বত্য চট্টগ্রামে সংঘঠিত হত্যাকান্ডগুলোর মধ্যে সবচেয়ে বৃহৎ এবং ভয়াাবহ হত্যাকান্ড। যাকে বলা হয় ঐতিহাসিক ভূষণছড়া গণহত্যা। ১৯৮৪ সালের এই দিনে রাঙামাটি জেলার বরকল উপজেলার ভূষণছড়া ও তার পার্শ্ববর্তী এলাকার বাঙালিরা এই নির্মম গণহত্যার শিকার হন। লেখক আতিকুর রহমানের লেখা বই অনুযায়ী ৩৭০জনের নাম পাওয়া যায়, অনেকের চোখ ফাঁকি দিয়ে লাশ সরিয়ে ফেলা হয়েছিল। তিনি এই হত্যাকান্ডের বিচার দাবি করেন।(বিজ্ঞপ্তি)

আরো দেখুন

পাহাড়ে রাজনৈতিক দলের কর্মসূচিতে স্কুল শিক্ষার্থীদের ব্যবহার না করার আহ্বান

‘পাহাড়ে আঞ্চলিক রাজনৈতিক দলের সংঘাতপূর্ণ অবস্থার কারণে একের পর এক হত্যার ঘটনা ঘটছে। প্রতিদিনই পড়ছে …

One comment

  1. পাহাড় ২৪ একটি উগ্র সাম্প্রদায়িক অনলাইন পত্রিকা,লোগাং গণহত্যা,নানিয়ারচর গণহত্যা,লংগদু গনহত্যা,কাউখালি গনহত্যা এই দিনগুলো আসলে কোথায় থাকেন…????

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

two × 2 =