নীড় পাতা / ব্রেকিং / হ্রদের জলে বিঝুর ফুল
parbatyachattagram

হ্রদের জলে বিঝুর ফুল

বর্ণিল আয়োজনে পাহাড়ে শুরু হয়েছে বর্ষবরণ ও বিদায়ের মহান উৎসব বৈসাবি। আজ সকালে কাপ্তাই হ্রদের জলে পানি ফুল ভাসিয়ে চাকমা জনগোষ্ঠির মানুষ উৎসবের প্রথম দিন ‘ফুলবিঝু’ পালন করেছে। আর ত্রিপুরা জনগোষ্ঠির মানুষও এদিন পানিতে ফুল ভাসিয়ে পালন করেছে ‘হারি বৈসুক’।

বৃহস্পতিবার সকাল সাতটায় রাঙামাটি শহরের রাজবাড়ী ঘাটে চাকমা জনগোষ্ঠির ফুলবিজুতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আদিবাসী ফোরামের পার্বত্যাঞ্চল কমিটির সভাপতি প্রকৃতি রজ্ঞন চাকমা। এসময় উল্লেখযোগ্য সংখ্যক চাকমা তরুন তরুণী ও বিভিন্ন বয়সী মানুষ অংশ নেন এই আয়োজনে।

সকাল আটটায় রাঙামাটি শহরের গর্জনতলি এলাকায় ত্রিপুরা জনগোষ্ঠির সদস্যরা অংশ নেন ‘হারি বৈসুক’-এ। তারাও একইভাবে পানিতে ফুল ভাসিয়ে,ঐতিহ্যবাসি গড়াইয়া নৃত্য পরিবেশন,বয়ষ্কদের ¯œাত ও বস্ত্র দানের মাধ্যমে পালন করেন দিনটি।

এবারই প্রথম পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে আয়োজন করা হয় ফুলবিজু অনুষ্ঠানে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরাসহ বিভিন্ন শ্রেণী পেশার বিশিষ্ট জনেরা।

শুক্রবার চাকমাদের মূল বিজু,ত্রিপুরাদের ‘বুইসুকমা’ পালিত হবে। আগামী ১৮ এপ্রিল মারমা জনগোষ্ঠির ‘সাংগ্রাই’ উৎসবের মধ্য দিয়ে শেষ হবে পাহাড়ের বর্ষবরণ ও বিদায়ের মহান উৎসব বৈসাবি।

Micro Web Technology

আরো দেখুন

রামগড় চা বাগানের ভোগ দখলীয় জমি কেড়ে নেওয়ায় শ্রমিক অসন্তোষ

বংশ পরস্পরায় শ্রমিকদের ভোগদখলীয় জমি কেড়ে নেওয়ার হুমকির মুখে রামগড় চা বাগানের পঞ্চায়েত নেতৃবৃন্দ ও …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

three × three =