শ্রদ্ধা ও ভালোবাসায় বনভান্তের জন্মদিন উদযাপিত


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময়: জানুয়ারী 9, 2018

শ্রদ্ধা ও ভালোবাসায় বনভান্তের জন্মদিন উদযাপিত

প্রতি বছর ন্যায় এবছরেও বিভিন্ন ধর্মীয় ভাব মর্যাদায় রাঙামাটি রাজবন বিহারে বৌদ্ধ ধর্মালম্বীদের তথা এশিয়া মহাদেশের মধ্যে অন্যতম ধর্ম গুরু শ্রাবক বুদ্ধ শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের ৯৯ তম জন্ম দিবস উদযাপিত হয়েছে। ৮ই জানুয়ারি (সোমবার) সকালে বাংলাদেশের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার পূণ্যার্থীদের সমাগমে পুষ্পমাল্য ও শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় মহাপূণ্যানুষ্ঠান।

ভোর ৫ টায় বনভান্তের জন্ম দিবস উপলক্ষে কেক কাটার পর বেলুন, আতশবাজি ফুটানোর হয়। হাজারো মানুষের ভিড়ে আলোয় আলোকিত হয়ে উঠে বিহার প্রাঙ্গণ। সকাল নয়টায় রাঙামাটি রাজবন বিহার মঞ্চে ভিক্ষু শ্রামনদের আগমনের পর মধু মঙ্গল চাকমা অনুষ্ঠান সঞ্চালনায় ধর্মীয় সংগীত পরিবেশন করেন পার্বত্যাঞ্চলের বিশিষ্ট সংগীত শিল্পী ও সুরকার রণজিৎ দেওয়ান। বিশেষ প্রার্থনা পাঠ করেন রাঙামাটি কার্যনির্বাহী পরিষদের সাধারণ সম্পাদক অমীয় খীসা। স্বাগত বক্তব্য রাখেন রাঙামাটি রাজবন বিহারের প্রধান পৃষ্ঠপোষক, চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার দেবাশীষ রায়, প্রাক্তন উপমন্ত্রী মনিস্বপন দেওয়ানসহ রাঙামাটি রাজবন বিহার কার্যনির্বাহী পরিষদের সহ-সভাপতি সুবাশ বড়–য়া প্রমুখ।

অনুষ্ঠানে বাংলাদেশরে সকল সম্প্রদায় ও বিশ্ব জাতির মঙ্গল ও অতীতে দেব মানুষ্য মুক্তির কামনায় সংঘদান, বুদ্ধ মূর্তি দান, হাজার প্রদীপ দান, অষ্টপরিষ্কার দান, ফানুস বাতি উত্তোলন আয়োজন, বিশ্ব শান্তির প্যাগোডার টাকা দান ও পিন্ডুদান সহ নানা বিধ দান অনুষ্ঠিত হয়।

সমগ্র বৌদ্ধ জাতি তথা সমগ্র বিশ্ব শান্তি মঙ্গল কামনায় ধর্ম দেশনা প্রদান করেন রাঙামাটি রাজবন বিহারের অধ্যক্ষ, বনভান্তের শিষ্য সংঘের ও আবাসিক প্রধান শ্রীমৎ প্রজ্ঞালঙ্কার মহাস্থবির ও ফুরমোন সাধনাতীর্থ আর্ন্তজাতিক ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ শ্রীমৎ ভৃগু মহাস্থবির।

উল্লেখ্য যে, ১৯২০ সালের ৮ জানুয়ারি শ্রাবক বুদ্ধ শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির (বনভান্তে) রাঙামাটি জেলার মগবান ইউনিয়নের মোরঘোনা নামক স্থানে পূণ্যবতী মহীয়ষী বীরপুদি চাকমার গর্ভে জন্ম লাভ করেন। তাঁরই জন্ম জয়ন্তি উপলক্ষে ৩ জানুয়ারি রাঙামাটি জেলা শহরে বৌদ্ধদের ত্রিপিটক গ্রন্থাবলি প্রদক্ষিণ ও ৩ই জানুয়ারি থেকে ৭ জানুয়ারি পর্যন্ত ত্রিপিটক পূজা ও সূত্ত শ্রমন সকাল-বিকাল দু’টি ধাপে অনুষ্ঠিত হয়।

সংবাদটি শেয়ার করুন

Top advertise


এই সংবাদটিতে আপনার মতামত প্রকাশ করুন

Notify of
avatar
Sort by:   newest | oldest | most voted
MdBaktier Baktier
Guest

উনার পা চুয়ে প্রণাম করার সুযোগ হয়েছিল।