নীড় পাতা / পাহাড়ের সংবাদ / বান্দরবান / শেষ হলো বান্দরবান বিজ্ঞান মেলা

শেষ হলো বান্দরবান বিজ্ঞান মেলা

সুন্দর জীবন গঠনে বিজ্ঞানচর্চার কোনও বিকল্প নেই। শিক্ষার প্রকৃত উদ্দেশ্য সুপ্ত মানুষ্যত্বের জাগরণ। সৎ ও অসত্যের এবং ভালো ও মন্দের পার্থক্য নির্ণয় করে আত্মোপলব্ধি। বিজ্ঞান শিক্ষা বলতে এমন এক শিক্ষা বোঝায়, যা আমাদের জ্ঞানান্ধকার দূর করে যথার্থ জ্ঞানের আভাস দেয় এবং মনুষ্যত্বের জাগরণ ঘটিয়ে আত্মোপলব্ধি তথা বিশ্বজগতের স্বরূপ উপলব্ধিতে সহায়তা করে। বান্দরবানে ৩৯ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা ২০১৮ এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসব কথা বলেন জেলা প্রশাসক মো. আসলাম হোসেন।

এসময় তিনি আরো বলেন, জীবনে সুখ-স্বাচ্ছন্দ্য বিধানকল্পে মানুষ একদা বিজ্ঞানচর্চা শুরু করেছিল। মানুষ সেদিন পরম বন্ধুর মতো বরণ করে নিয়েছিল বিজ্ঞানকে। বিজ্ঞানের হাত ধরে মানুষ সেদিন পেয়েছিল জীবনের নিরাপত্তার প্রতিশ্রুতি, পেয়েছিল জীবনের সুখ এবং স্বাচ্ছন্দ জীবন। তাই তিনি প্রত্যেক শিক্ষার্থীকে বিজ্ঞান চর্চার মাধ্যমে নতুন নতুন আবিষ্কারে দিকে অগ্রসর হওয়ার আহ্বান জানান।

‘মেধাই সম্পদ, বিজ্ঞান ও প্রযুক্তিই ভবিষ্যৎ’ প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে ২ দিনব্যাপী ৩৯ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা ২০১৮ এর সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। বান্দরবান আল-ফারুক ইনস্টিটিউটের মিলনায়তনে সদর উপজেলা পরিষদের নিবার্হী কর্মকর্তা শারমিন আক্তারের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. আসলাম হোসেন।

এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মুফিদুল আলম, সহকারী কমিশনার (ভূমি) নাজমা বিনতে আমীন, সহকারী কমিশনার অরুণ কৃষ্ণ পাল, সাঙ্গু উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ইমাম হোসেন, আল-ফারুক ইনস্টিটিউটের অধ্যক্ষ মো. আশিক উল্লাহ,সূর্যমূখী শিশু কিশোর সংগঠনের সভাপতি মো. তারেকুর রহমানসহ বান্দরবান সদর উপজেলা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বিজ্ঞান সংগঠনের শিক্ষক-শিক্ষার্থীরা।

আলোচনা সভা শেষে উপস্থিত অতিথিরা ৩৯ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলায় প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন।

আরো দেখুন

আলীকদমে গাঁজাসহ যুবক আটক

চলমান মাদক বিরোধী অভিযানের অংশ হিসেবে বান্দরবানের আলীকদম উপজেলায় ১০০ গ্রাম গাঁজাসহ মংব্রা (২৯) নামের …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 × two =