লাখ টাকায় পাঁঠা কিনলেন রিজার্ভবাজারের দয়াল দে


প্রান্ত রনি , প্রকাশের সময়: আগস্ট 15, 2017

লাখ টাকায় পাঁঠা কিনলেন রিজার্ভবাজারের দয়াল দে

প্রতি বছরের ন্যায় এবারও বাংলা শ্রাবণ মাসের শেষ তারিখে সনাতন ধর্মালম্বিদের অন্যতম ধর্মীয় উৎসব মা-মনসার পূজো উদযাপন হবে। বাংলাদেশে সাধারণত দক্ষিণাঞ্চল বা চট্টগ্রামের আশ-পাশের জেলা গুলোতেই এই মনসা পূজাকে ঘিরে অনেক উৎসাহ উদ্দীপনা দেখা যায়।

মা-মনসা হলেন সর্প দেবী। তিনি আবার লোকিক দেবীও। এই পূজোর প্রধান দিক হিসেবে বিবেচিত হয় পাঁঠা বা ছাগল বলি । সনাতন ধর্মালম্বিদের মতে পাঁঠা বলির মাধ্যমে তারা মানুষের মনের পশুকে বলি করেন।
তাই প্রতিবছরের ন্যায় এবারও মনসা পূজোর পাঁঠা বলির জন্য সনাতন ধর্মালম্বীরা ছাগল কিনা ও বলির প্রস্তুতি নিয়েছেন। দেখা গেছে অনেকেই লাখ টাকার বাজেট ছাড়িয়ে নিয়েছে বলির পাঁঠা আবার অনেকেই দিচ্ছে হাঁস কবুতরও। যে যার সাধ্য মতে বলিদান করে এই দিনে।
এই উপলক্ষ্যে রাঙামাটির বিভিন্ন মন্ডপেও বলি ও পূজোর আয়োজন করা হয়েছে, প্রস্তুত করা হয়েছে বলির জন্য পর্যাপ্ত বলিকারক ও বলি করার ধামাসহ প্রয়োজনীয় সরঞ্জাম।
এবছর সর্বোচ্চ দাম দিয়ে কিনেছে অনেকে বলির পাঁঠা। শহরের রিজার্ভ বাজার এলাকার দয়াল দে লাখ টাকা ছাড়িয়ে কিনেছেন পূজোর ছাগল। তিনি জানান, প্রতিবারই আমি পূজোয় ছাগল বলি দিই। এবার ১ লক্ষ ২ হাজার টাকা দিয়ে চট্টগ্রামের বোয়ালখালী থেকে একটি পাঁঠা ছাগল কিনেছি। এত টাকার ছাগল কেনার কারণ কি? এমন প্রশ্নের জবাবে দয়াল বলেন, আমরা বলির ছাগল কেনার সময় টাকার বিষয় দেখিনা। ছাগল পছন্দ হলেই ক্রয় করি,তা দাম বেশি হোক কিংবা কম হোক।
এরকম কিনেছেন অনেকেই। তার মধ্যে কৃঞ্চ নন্দী ৮৬ হাজার টাকা,বিশু ঘোষ ৭৫ হাজার টাকা,দিপক গুপ্ত ৬৭ হাজার টাকা,আশিষ দাশ গুপ্ত ৬৫ হাজার টাকা, আপেল দে ৬৫ হাজার টাকা,যজ্ঞেশ্বর রায় ৫৮ হাজার টাকা,প্রকাশ তালুকদার ৫৮ হাজার টাকা,প্রদীপ ধর ৪৫ হাজার টাকা ও রিটন সিংহ ৩০ হাজার টাকা দামের বলির ছাগল কিনেছেন।
রিজার্ভ বাজার এলাকার নয়ন দে জানান, প্রতিবছরই আমরা মায়ের পূজোতে ছাগল বলি দিই, এবারও তাই দিচ্ছি। আমরা ছাগল কেনার ক্ষেত্রে দাম দেখিনা, ছাগলের গঠন, আকৃতি ও সৌন্দর্য্যের দিক দেখেই ছাগল ক্রয় করা হয়। আমরা সাধারণ পছন্দ মতনই বলি স্বাছন্দবোধ করি।
একই এলাকার রিটন সিংহ বলেন, মনসা মায়ের পূজোকে কেন্দ্রে সবাই নানান দামে ছাগল ক্রয় করে থাকেন। আমিও নিজেও ত্রিশ হাজার টাকা দিয়ে চট্টগ্রামের বোয়ালখালী থেকে একটি পাঁঠা ক্রয় করেছি।
এক প্রশ্নের জবাবে রিটন বলেন, সাধারণ এই স্থানীয় এলাকা কিংবা বিভিন্ন জেলা থেকে আসা ছাগল বলি দেওয়া হয়। তবে স্থায়ীয় বাজার গুলোর চেয়ে চট্টগ্রামের বোয়াখালীর নোয়াহাট,থানা হাট বাজারে ভালো ছাগল পাওয়া যায়। তবে অনেকেই স্থানীয় বাজার থেকে ক্রয় করে থাকে।
রিজার্ভ বাজার মনসা কালী মন্দিরের পুরোহিত পুলক চক্রবর্তী বলেন, মনসা পূজোকে কেন্দ্রে করে সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বলিকারক ও বলিদান করা ব্যাক্তিদেরও নামের তালিকা করা সম্পন্ন হয়েছে। এবছর এই মন্দিরে দুই শতাধিক পূজারি বলিদান করবেন।

সংবাদটি শেয়ার করুন

Top advertise


এই সংবাদটিতে আপনার মতামত প্রকাশ করুন

Notify of
avatar
wpDiscuz