রাঙামাটির স্কুলে স্কুলে শিক্ষকদের বৃক্ষরোপন


নিজস্ব প্রতিবেদক, প্রকাশের সময়: জুলাই 23, 2017

রাঙামাটির স্কুলে স্কুলে শিক্ষকদের বৃক্ষরোপন

মাউশির নির্দেশনা অনুসারে রাঙামাটির স্কুলে স্কুলে বৃক্ষরোপন কর্মসূচী পালন করেছে রাঙামাটির বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা। প্রতিটি বিদ্যালয়ে যতজন শিক্ষক ততটি, অর্থাৎ প্রত্যেক শিক্ষককে একটি করে গাছ লাগানোর নির্দেশনা দেয়া হয় বলে জানিয়েছেন শিক্ষকরা। এরই অংশ হিসেবে রবিবার সকাল থেকে বৃষ্টির মধ্যেই রাঙামাটি শহরসহ পুরো জেলার শিক্ষকরা নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে পছন্দের চারা রোপন করেছেন। রাঙামাটি জেলার ৬৯৯ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়েই এই কর্মসূচী পালিত হয়েছে বলে জানিয়েছে জেলা প্রাথমিক শিক্ষা অফিস। এই সব বিদ্যালয়ের প্রায় তিন হাজার শিক্ষকের প্রত্যেকেই একটি করে গাছের চারা লাগিয়েছেন বলে জানিয়েছে সরকারের প্রাথমিক শিক্ষার দায়িত্বে থাকা এই প্রতিষ্ঠানটি।

শহরের স্বর্ণটিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নজির আহমেদের নেতৃত্বে গাছের চারা রোপন করা হয়। এসময় বিদ্যালয়ের সহকারি শিক্ষক রিমা মুৎসুদ্দি,আঁখি চাকমা,মঙ্গল বাহাদুর ছেত্রী, তাপসী খীসা,চৈতালি চাকমা,বিপা চাকমা,জেবুন্নেসা বেগম,বিউটি দে,সুলতানা রাজিয়া উপস্থিত ছিলেন। এছাড়াও স্কুলের ছাত্রছাত্রীরাও তাদের শিক্ষকদের সাথে গাছের চারা লাগানো কর্মসূচীতে অংশ নেয়।

একই সময়ে শহরের দক্ষিন বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক মিকা চাকমার নেতৃত্বে গাছের চারা লাগান শিক্ষকরা। এসময় সহকারি শিক্ষক সুমন্তি চাকমা,স্বীকৃতি সরকার, মানসী চাকমা,নেলি চাকমাসহ সহকারি শিক্ষকরা উপস্থিত ছিলেন।

শহরের শাহ বহুমুখি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক পূর্ণিমা বড়–য়ার নেতৃত্বে গাছের চারা লাগান শিক্ষকরা। এসময় সহকারি শিক্ষক শাহীন আক্তারসহ অন্যান্য শিক্ষকরা উপস্থিত ছিলেন।

একইভাবে রাঙামাটি অন্যান্য সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতেও গাছের চারা লাগান শিক্ষকরা। শুধু শহরেই নয়,দূরের স্কুলগুলোতেও লাগানো হয় গাছের চারা। রাঙামাটি শহর থেকে দূরের খারিক্ষ্যং সরকারি প্রাথমিক বিদ্যালয়েও প্রধান শিক্ষক বিনয় চাকমার নেতৃত্বে গাছের চারা লাগানো হয়েছে বলে ছবি পোস্ট করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে জানিয়েছেন বিনয় চাকমা।

কাপ্তাই উপজেলার বারঘোনিয়ামুখ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মিহির দের নেতৃত্বে,সাপমারা পাহাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক হাসানউদ্দিন সরকারের নেতৃত্বে গাছের চারা লাগানোর সংবাদ ও ছবি পাওয়া গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

নানিয়ারচরের বগাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মোঃ হাসান জানিয়েছেন, এবছর উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে আমরা গাছের চারা লাগিয়েছি। এটা অত্যন্ত ভালো একটি উদ্যোগ। আমাদের চারা লাগাতে দেখে আমাদের শিক্ষার্থীরাও বৃক্ষরোপনে উদ্বুদ্ধ হবে।

এর আগে সকালে রাঙামাটি শহরের গোধূলি আমানতবাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন করেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রওশন আলী। এসময় সহকারি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ মফিজুল ইসলাম,সদর উপজেলা শিক্ষা অফিসার ত্রিরতন চাকমা,স্কুলের প্রধান শিক্ষক হাছিনা বেগম, স্কুল পরিচালক কমিটির সদস্য জসীমউদ্দীন ও সদস্য ফেরদৌস মনির উপস্থিত ছিলেন।

রাঙামাটির সহকারি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ মফিজুল ইসলাম জানিয়েছেন, মাউশির নির্দেশনা অনুসারে আমরা জেলার ৬৯৯ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়েই গাছের চারা লাগানোর নির্দেশ পৌঁছে দিয়েছি এবং তাদের বলে দিয়েছি গাছ লাগানোর পর রিপোর্ট আমাদের কাছে পাঠাতে। আমরা সেই রিপোর্ট সমন্বয় করে মাউশিতে পাঠাবো। ইতোমধ্যেই আমরা জেনেছি যে, সব স্কুলেই গাছের চারা লাগানো হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Top advertise


এই সংবাদটিতে আপনার মতামত প্রকাশ করুন

Notify of
avatar
wpDiscuz