নীড় পাতা / পাহাড়ের সংবাদ / আলোকিত পাহাড় / ভারত সফরে বিতর্ক সংগঠক ও সাংবাদিক তানিয়া এ্যানি

ভারত সফরে বিতর্ক সংগঠক ও সাংবাদিক তানিয়া এ্যানি

ভারত সরকারের আমন্ত্রণে বাংলাদেশের ১০০ তরুণ-তরুণীর একজন হয়ে সেদেশে সফরে যাচ্ছেন পার্বত্যাঞ্চলের প্রধান দৈনিক, দৈনিক পার্বত্য চট্টগ্রাম ও পাহাড়টোয়েন্টিফোর ডট কম এর ফিচার এডিটর এবং পার্বত্য চট্টগ্রাম ডিবেট ফেডারেশন এর মুখ্য সংগঠক তানিয়া সুলতানা এ্যানি। ‘বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন ভিজিট টু ইন্ডিয়া’ শীর্ষক এ আয়োজনে দলটি ঢাকা ছাড়ছে ২৪ মার্চ। সফর শেষে ১ এপ্রিল তারা ঢাকা ফিরবে।

বৃহস্পতিবার ঢাকার বারিধারায় ভারতীয় হাইকমিশনের হলরুমে অনুষ্ঠিত হয়ে গেলো ট্যুরের ফ্ল্যাগিং অফ অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম। ২০১৮ সালের টিমকে স্বাগত জানিয়ে প্রথমে বক্তব্য দেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।

নতুনদের স্বাগত জানিয়ে শ্রিংলা বলেন, ‘দীর্ঘ বাছাই প্রক্রিয়ার মধ্যদিয়ে ২৫০ জনের ভাইবা নিয়ে এই ১০০ জনকে নির্বাচিত করেছি আমরা। এরা সবাই নিজ নিজ প্রতিষ্ঠানের কাছে যোগ্যতা প্রমাণ করে তারপর এখানে এসেছে। এই ১০০ জন বাংলাদেশের প্রতিনিধি। এরাই ভবিষ্যৎ নেতা।’

হাইকমিশনার জানান, এবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের পাশাপাশি প্রথমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ডেলিগেটস টিমের সঙ্গে দেখা করবেন। স্টেট পার্টনার হিসেবে থাকছে মহারাষ্ট্র। দিল্লি, আগ্রা ও মুম্বাই ভ্রমণের মাধ্যমে শেষ হবে সফর। সফরকারীরা ভারতের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, প্রযুক্তির উৎকর্ষ ঘুরে দেখবেন। পাশাপাশি বাংলাদেশের সংস্কৃতিকে সেখানকার মানুষের মাঝে তুলে ধরার সুযোগ পাবেন ডেলিগেটসরা। এই সফর দুই দেশের সেতুবন্ধন আরও জোরদার করবে।

ভারতের তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির ইচ্ছায় ২০১২ সালে প্রথম এ সফর শুরু হয়। ২০১৮ সালে যাচ্ছে ষষ্ঠ ব্যাচ।
১০০ ডেলিগেটসের মধ্যে রয়েছেন বিভিন্ন মিডিয়ার তরুণ সাংবাদিক, সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, অভিনয়শিল্পী, মডেল, ডাক্তার, ইঞ্জিনিয়ার ও লেখক।

প্রসঙ্গত,রাঙামাটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও রাঙামাটি সরকারি কলেজের সাবেক কৃতি বিতার্কিক তানিয়া এ্যানি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি বর্তমানে দৈনিক পার্বত্য চট্টগ্রাম ও পাহাড়টোয়েন্টিফোর ডট কম এর ফিচার এডিটর হিসেবে কর্মরত আছেন এবং পার্বত্য চট্টগ্রাম ডিবেট ফেডারেশন এর মুখ্য সংগঠক হিসেবে দায়িত্ব পালন করছেন।

(সুপ্রিয় পাঠক,ভারত সফরকালে সেখানকার দর্শনীয় স্থানসমূহ নিয়ে প্রতিদিন তথ্যবহুল প্রতিবেদন পাঠাবেন দৈনিক পার্বত্য চট্টগ্রাম ও পাহাড়টোয়েন্টিফোর ডট কম এর ফিচার এডিটর তানিয়া এ্যানি। তার প্রতিবেদনগুলো পড়তে চোখ রাখুন দৈনিক পার্বত্য চট্টগ্রাম ও পাহাড়টোয়েন্টিফোর ডট কম- এ)

আরো দেখুন

উন্নয়ন বোর্ড ও জেলা পরিষদের সমঝোতা স্মারক সই

পার্বত্য চট্টগ্রাম এলাকায় টেকসই সামাজিক সেবা প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ও …

One comment

  1. অনেক দূরে এগিয়ে যাও এ্যানি।।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

13 + 8 =