ভারত প্রধানমন্ত্রীর সান্নিধ্যে বাংলাদেশের তরুণরা

0
top article add

ভারত সফরে দিল্লীতে অবস্থানরত বাংলাদেশের ১০০ জন যুব প্রতিনিধি দল মঙ্গলবার সাক্ষাত করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে। কয়েক স্তর নিরাপত্তা ভেদ করে প্রবেশ ভারতীয় প্রধানমন্ত্রী কার্যালয়ে। প্রথমেই বাংলাদেশ ইয়ুথে ডেলিগেশন টিমকে আপ্যায়ন করা হয় স্থানীয় খাবারের আয়োজনে, আন্তরিক আতিথিয়তায় । নির্ধারিত সময়েই উপস্থিত হয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের প্রতিনিধি দলের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। শুরুতেই তিনি বাংলায় জানতে চান-‘কেমন আছেন সবাই’। মুহুর্তেই হলরুমের পিনপতন নিরবতা ভেঙে উচ্ছাস উছলে পড়ে। নরেন্দ্র মোদি ভারত বাংলাদেশ সম্পর্ক নিয়ে কথা বলেন। তিনি বলেন, যুবরাই আগামীর নেতৃত্বে ভূমিকা রাখবে।

তিনি যুব প্রতিনিধি দলের কাছে ইয়ুথ ডেলিগেশন ট্যুরে ভারত ভ্রমনে যুবাদের অনুভূতি জানতে চায়। এইবারের ট্যুরে মুম্বাই ট্যুর সম্পর্কে নরেন্দ্র মোদি বলেন-কলকাতা আর বাংলাদেশতো একই দিল্লি বরং অনেক বেশি এ্যাডভেঞ্জেরাস হবে যুব টিমের জন্য। আগামীকাল এই প্রতিনিধি দল দিল্লী থেকে মুম্বাইতে গমন করবেন। সেখানেও নানা গুরুত্বপূর্ণ স্থাপনা ভ্রমনসহ কুটনৈতিক ব্যক্তিত্বের সাথে দেখা করার সম্ভাবনা রয়েছে। ভারতীয় রাষ্ট্রপ্রধানের সাথে বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন দলের সদস্য শিক্ষার্থী সুহা তাবিল বলেন-‘এটা নি:সন্দেহে এক দুর্লভ সুযোগ। আমি গর্বিত বোধ করছি এবং অবশ্যই আমি দেশের অন্যান্য যেকোন শিক্ষার্থী থেকে আলাদা এবং আশা করছি এই সাক্ষাত এই অভিজ্ঞতা আমাকে জীবনে সামনে এগুতে সাহায্য করবে।’

একজন সাধারণ ব্যক্তিত্বের জায়গা থেকে কোন দেশের রাষ্ট্রপ্রধানের সাথে দেখা করার সুযোগ নি:সন্দেহে এক অমূল্য অভিজ্ঞতা। ভারতীয় প্রধানমন্ত্রীর সাথে যুব দলের সাক্ষাত এবং তার যুব দলের সাথে তার সাবলিল সৌজন্য ভাব বিনিময় বাংলাদেশ যুব প্রতিনিধি দলের জন্য এক অনন্য অভিজ্ঞতা।

এর আগে গত ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবসে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের কার্য্যালয়ে এক শুভেচ্ছা বিনিময়ে অংশ নেয় বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন টিম। এই সময় বাংলাদেশের প্রতিনিধি দলকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানান সুষমা স্বরাজ। এই সময় উপস্থিত ছিলেন ভারতের যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের সচিব ড. এ কে দুবে। বাংলাদেশ মিয়ানমার ডিভিশন জয়েন্ট সেক্রেটারি শ্রী প্রিয়া রঙ্গনাথ।

ভারতীয় হাই কমিশনের আয়োজনে ১০০ যুব সদস্যের বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশনের এই দলটি বিগত ২৪ তারিখ থেকে অবস্থা করছেন ভারতের দিল্লীতে। এই সময় তারা ভারতের নানা ঐতিহাসিক স্থাপনা সহ কলেজ শিক্ষা প্রতিষ্ঠান দর্শন নানান সেমিনারে অংশগ্রহণ ছাড়াও রাষ্ট্রীয় প্রতিনিধিদের সাথেও সাক্ষাত করেছেন। আগামী ২৭ তারিখ এই দলটি মুম্বাইর উদ্দেশ্যে রউনা দিবেন বলে জানা আশা করা যাচ্ছে।

1
এই সংবাদটিতে আপনার মতামত প্রকাশ করুন

avatar
1 Comment threads
0 Thread replies
0 Followers
 
Most reacted comment
Hottest comment thread
1 Comment authors
Md Rana Recent comment authors
  Subscribe  
newest oldest most voted
Notify of
Md Rana
Guest

দালাল