বিশ্বের সবচেয়ে বড় বইমেলা কোনটি?


প্রকাশের সময়: জুন 5, 2017

বিশ্বের সবচেয়ে বড় বইমেলা কোনটি?

বিশ্বের সবচেয়ে বড় বইমেলার নাম করতেই চলে আসে জামার্নির ফ্রাঙ্কফুর্ট বইমেলার নাম। প্রায় ৫০০ বছর পুরাতন এই বইমেলার ইতিহাস। প্রতিবছর অক্টোবর মাসের মাঝামাঝি সময়ে এই বইমেলা অনুষ্ঠিত হয়। বিশ্বের বিভিন্ন দেশ লেখক, প্রকাশক, দর্শক, সাংবাদিকসহ আরও অনেকে থেকে এই আন-র্জাতিক বইমেলায় অংশগ্রহন করে। পাঁচদিনব্যাপী অনুষ্ঠিত এই বইমেলায় ২০০৬ সালে প্রায় ১১৩টি দেশ অংশ নিয়েছিল। আর মেলার দর্শকসংখ্যা ছিল প্রায় তিন লাখের কাছাকাছি।
তবে ফাঙ্কফুর্ট বইমেলা বিশ্বের বড় বইমেলা হলেও সাধারণ দর্শক বা ক্রেতাদের জন্য এই বইমেলা আয়োজন করা হয় না। তারচেয়ে এখানে আন্তুর্জাতিক বই বানিজ্যকেই বেশি গুরুত্ব দেয়া হয়। সে হিসেবে সাধারণ দর্শক ক্রেতার জন্য সবচেয়ে বড় বইমেলা হচ্ছে, কলকাতা বইমেলা। কলকাতা বইমেলায় বানিজ্যের চেয়ে সাধারণ পাঠক বা ক্রেতাকেই বেশি গুরুত্ব দেয়া হয়। এই মেলা প্রতিবছর কলকাতার বিখ্যাত ময়দানে অনুষ্ঠিত হয়ে আসছিল। কিন্তু পারিবেশবাদীদের আপত্তির কারণে সে দেশের আদালত ময়দানে এই বইমেলা নিষিদ্ধ করেছে। এখন থেকে এই বইমেলা সল্টলেকে অনুষ্ঠিত হবে।
মহান ভাষা আন্দোলনকে সামনে রেখে প্রতিবছর অনুষ্ঠিত হয় বাংলা একাডেমী অমর একুশে বইমেলা। আমাদের দেশের এই বইমেলাও কিন্তু কম গুরুত্বপূর্ণ নয়। কারণ এত দীর্ঘসময় ব্যাপী কোনদেশেই বইমেলা হওয়ার নজির নেই। পুরো ফেব্রুয়ারি মাস জুড়ে অমর একুশে বইমেলা অনুষ্ঠিত হয়। তাই সময়ের হিসেবে আমাদের একুশে বইমেলা বিশ্বের সবচেয়ে বড় বইমেলা সে বিষয়ে সন্দেহ নেই।

 

সংবাদটি শেয়ার করুন

Top advertise


এই সংবাদটিতে আপনার মতামত প্রকাশ করুন

Notify of
avatar
Sort by:   newest | oldest | most voted
Subrata Ami
Guest

Frankfurt jarmeny

wpDiscuz