বিশ্বকাপ,তাই শহরে পতাকার ফেরিওয়ালারা…

2
top article add

আসন্ন বিশ্বকাপকে ঘিরে শহরে পতাকা ফেরিওয়ালাদের আনাগোনা দেখা গেছে। বিশেষ কিছু দিবসকে ঘিরে তাদের দেখা মিলে রাঙামাটিতে। তবে এবার কোন দিবস নয়, সামনে বিশ্বকাপ ফুটবল খেলা। সারা বিশে^ এখন বিশ^কাপ নিয়ে মাতোয়ারা সবাই। পিছিয়ে নেই পাহাড়েও। বিশ্বের সাথে তাল মিলিয়ে বিশ্বকাপকে ঘিরে আনন্দ উল্লাসে মাতোয়ারা এখানকার মানুষও।

বিশ্বকাপ এলেই দেখা যায় বাসাবাড়ি, দোকানপাট থেকে শুরু করে গাড়িতেও বিভিন্ন দেশের পতাকা। পতাকাকে ঘিরে মানুষের মাঝে নিজ দলের সমর্থন বোঝাতে থাকে এক ধরণের প্রতিযোগিতাও। এই পতাকাকে ঘিরে যাদের জীবিকা তারা হলেন পতাকা ফেরিওয়ালা। পতাকা ফেরিওয়ালারা পাহাড়ের আঁকা বাঁকা রাস্তার বিভিন্ন মোড়ে এখন পতাকা বিক্রি করার জন্য বসে পড়েছে। প্রতিদিন বিক্রি হচ্ছে বিভিন্ন দেশের পতাকা।

তেমনি একজন পতাকা ফেরিওয়ালা মোস্তফা আল। বাড়ি তার খুলনায়, বেশ কয়েক বছর ধরে তিনি থাকেন ঢাকায় । এবার বিশ^কাপকে ঘিরে পতাকা ফেরি করতে এসেছে রাঙামাটিতে। আলাপকালে তিনি জানান, ঢাকায় সাধারণত সব সময় বাংলাদেশের পতাকা ফেরি করা হয়। তবে এবার বিশ^কাপকে ঘিরে বেশ কিছু দেশের পতাকা নিয়ে আমরা পাঁচজন রাঙামাটিতে এসেছি। বেচাকেনা ভালোই হচ্ছে। রোজ প্রায় এক থেকে দুই হাজার টাকা বিক্রি হচ্ছে।

তিনি জানান, এখানে আরো বেশ কয়েকদিন থাকবো, আশাকরছি ঈদের আগের দিন পর্যন্ত থাকতে পারি। এ কয়দিনে আশা করা যায় ভালোই বেচাকেনা হবে।

আরেক পতাকার ফেরিওয়ালা আলাউদ্দিন বলেন, আমার বাড়ি কুমিল্লার চৌদ্দগ্রামে। আমি প্রায় সাত বছর ধরে এই কাজের সাথে সম্পৃক্ত। পতাকা ফেরি করে আমার সংসার চালাতে হয়। ছেলে মেয়ে দুইটা ও এর মধ্যে একটা ছোট বোনকে পড়ালেখা করাছি। রাঙামাটিতে আমার এবারসহ প্রায় পাঁচবার আসা হয়েছে। আগে বিভিন্ন জাতীয় দিবসে এখানে আসতাম। কিন্তু এবার বিশ^কাপকে ঘিরে এখানে এসেছি। প্রতিবার এলে শুধু বাংলাদেশের পতাকা বিক্রি করতাম, কিন্তু এবার শুধু বাংলাদেশের পতাকা নয় সাথে বিভিন্ন দেশের পতাকা বিক্রি করছি।

তিনি আরও বলেন, পতাকা মধ্যে বাংলাদেশের পতাকাসহ আর্জেন্টিনা ও ব্রাজিলের পতাকা বেশি বিক্রি হচ্ছে। আমার কাছে ১০ টাকা থেকে শুরু করে ১৫০ টাকা দামের পতাকা রয়েছে। এছাড়াও চাহিদা মত নানান দামের পতাকা আমরা বানিয়ে দিই। প্রতিদিন প্রায় দুই থেকে তিন হাজার টাকা বিক্রি হয় বলেও জানান এই ফেরিওয়ালা।

এই সংবাদটিতে আপনার মতামত প্রকাশ করুন

avatar
  Subscribe  
Notify of