নীড় পাতা / পাহাড়ের সংবাদ / আলোকিত পাহাড় / বিএসপিআই শিক্ষার্থীদের সাফল্য

বিএসপিআই শিক্ষার্থীদের সাফল্য

বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইন্সটিটিউট(বিএসপিআই) কাপ্তাইয়ের অটোমোবাইল প্রযুক্তি বিভাগের শিক্ষার্থীরা উদ্ভাবন করলেন দেশের সবচেয়ে কম মূল্যের উন্নত হেডলাইটিং সিস্টেম এন্ড সেফটি টেকনোলজি। মূলত রাতের বেলায় হাইবিম লাইট কন্ট্রোলিং সমস্যার কারণে প্রতিবছর অনেক সড়ক দুর্ঘটনা ঘটে থাকে। সে সমস্যা নিরসনেই তাদের এই গবেষণা কার্যক্রম। বর্তমানে এ প্রযুক্তি উন্নত গাড়িতে ব্যবস্থা থাকলেও বাংলাদেশের মত উন্নয়নশীল দেশে ম্যানুয়াল অপারেটেড গাড়িগুলোতে অটো হাইবিম টেকনোলজি ব্যবহার করতে হলে খরচ গুণতে হবে প্রায় ৮ হাজার টাকা। কিন্তু এই তরুণ উদ্ভাবকেরা একই প্রযুক্তি সেবা দিতে পারবে মাত্র ৫০০ টাকায়।

উদ্ভাবক দলের একজন সদস্য বিএসপিআই এর ৪র্থ বর্ষের ছাত্র পিয়াল বড়ুয়া জানান, এই প্রযুক্তিটি আরো কম মূল্যে উৎপাদন করার লক্ষ্যে বিএসপিআই অটোমোবাইল বিভাগের অধীনে আরো গবেষণা চলছে। উক্ত উদ্ভাবক দলের আরেকজন সদস্য ও রিসার্চ টিম লিডার ৪র্থ বর্ষের ছাত্র আনোয়ার হোসেন জানান, প্রযুক্তিটি খুব শীঘ্রই তারা যত সম্ভব কম মূল্যে বাজারজাতকরণের উদ্দেশে পরীক্ষামূলক কার্যক্রম শুরু করবেন।

বিএসপিআই এর অটোমোবাইল বিভাগের বিভাগীয় প্রধান সেলিম আফ্রাদ জোয়ারদার জানান, এই প্রথম বাংলাদেশে পলিটেকনিক হিসেবে বিএসপিআই এর অটোমোবাইল বিভাগের তত্ত্বাবধানে কোনও গবেষণাধর্মী কার্যক্রম পরিচালিত হয়েছে। আমাদের লক্ষ্য আমরা এই প্রযুক্তিটি আরো সুলভ মূল্যে উৎপাদন করার জন্য আমাদের রিসার্চ টিম গবেষণা করে যাবে। গবেষণার যেকোন ধরনের সহযোগিতায় অটোমোবাইল বিভাগ হতে সর্বোচ্চ সহযোগিতা করা হবে। গবেষণা পরিচালনায় আরোও সহায়তা করেন অটোমোবাইল বিভাগের শিক্ষক প্রকৌশলী রহমত উল্লাহ এবং প্রকৌশলী আব্দুল আলী। গবেষণা দলের সদস্যরা হলেন আনোয়ার হোসেন(রিসার্চ টিম লিডার), পিয়াল বড়ুয়া(৪র্থ বর্ষ), সাদিয়া সুলতানা এ্যানি(৩য় বর্ষ), হিসবুল্লাহ(৪র্থ বর্ষ), মো:শহীদুজ্জামান(৪র্থ বর্ষ)। উক্ত উদ্ভাবনটি বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইন্সটিটিউটে অনুষ্ঠিত স্কিলস কম্পিটিশন ২০১৭ তে ২১টি প্রজেক্টের মধ্যে প্রথম স্থান দখল করে।

আরো দেখুন

নানিয়ারচরে ইউপিডিএফ (গনতান্ত্রিক) কর্মীকে গুলি করে হত্যা

রাঙামাটির নানিয়ারচর উপজেলায় ইউপিডিএফ (গণতান্ত্রিক) দলের এক সংগঠককে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। বুধবার সন্ধ্যা …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

15 − 3 =