নীড় পাতা / পাহাড়ের সংবাদ / বান্দরবান / বান্দরবানে বৈশাখী পূর্ণিমা উদযাপন

বান্দরবানে বৈশাখী পূর্ণিমা উদযাপন

বৌদ্ধ ধর্মের প্রবর্তক মহামানব গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ ও মহাপরিনির্বাণ এই ত্রি-স্মৃতি বিজরিত বৈশাখী পূর্ণিমা। এ উপলক্ষে বান্দরবানে বর্ণাঢ্য শোভাযাত্রা, প্রার্থনা ও বোধিবৃক্ষমূলে চন্দন জল সিঞ্চনের (পানি ঢেলে) মধ্য দিয়ে দিনটি উদযাপন করেছে বৌদ্ধ ধর্মালম্বীরা।

বৈশাখী পূর্ণিমা উপলক্ষে রবিবার সকাল ৭টায় বান্দরবান রাজবাড়ী হতে একটি বর্নাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উজানী পাড়া মহা বৌদ্ধ বিহারে গিয়ে সমবেত হয় ।

পরে সেখানে পঞ্চশীল ও অষ্টশীল প্রার্থনায় অংশ নেয় বিহারের সকল দায়ক-দায়িকা এবং উপাসক উপাসিকাবৃন্দরা। এতে ধর্ম দেশনা দেন উজানী পাড়া মহা বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত উ চাইন্দা ওয়ারা মহাথেরো।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বোমাং সার্কেল চীফ রাজা বোমাংগ্রী উ: উচ প্রু চৌধুরী, জেলা ও দায়রা জজ লামং, রাজপুত্র চহ্লা প্রু জিমি,রাজপুত্র মং ওয়ে প্রু, পার্বত্য জেলা পরিষদের সাবেক সদস্য রাজপুত্র নুশৈ প্রু, হেডম্যান এসোসিয়েমনের সাধারণ সম্পাদক ও চাম্বি মৌজার হেডম্যান টিমং প্রু,সুয়ালক মৌজার হেডম্যান মং থোয়াই চিং, রাজপুত্র চসিংপ্রু বনিসহ বিভিন্ন ধর্মপ্রান নারী ও পুরুষেরা। প্রার্থনা শেষে মহাবোধি বৃক্ষমূলে চন্দন জল সিঞ্চন করেন উপস্থিত দায়ক-দায়িকারা।

এদিকে জেলা শহর ছাড়া ও বিভিন্ন উপজেলাতেও নানা আয়োজনে পালিত বৌদ্ধ ধর্মালম্বীদেরএই বৈশাখী পূর্ণিমা।

আরো দেখুন

বাইশারী ইউনিয়ন যুবলীগের নির্বাচনী প্রস্ততি সভা

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়ন আওয়ামী যুবলীগের নির্বাচনী প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। আগামী সংসদ নির্বাচনকে …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

15 − 12 =