পূজা অর্চনায় রাঙামাটিতে বিদ্যাদেবীকে স্মরণ


শুভ্র মিশু প্রকাশের সময়: জানুয়ারী 23, 2018

পূজা অর্চনায় রাঙামাটিতে বিদ্যাদেবীকে স্মরণ

প্রতি বছরের ন্যায় এই বছরও মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে সারাদেশের মত পার্বত্য জেলা রাঙামাটির স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়, পাড়ামহল্লার মোড়, মন্দির, বাসাবাড়িতে আয়োজন করা হয়েছে বাণী অর্চনার। রবিবার সন্ধ্যায় অধিবাসের মধ্যদিয়ে বাণী অর্চনা অথাৎ সরস্বর্তী পূজার আরম্ভ হয়। সোমবার সকালে মন্ডপে মন্ডপে শিক্ষার্থীদের সরস্বর্তী দেবীর চরণে পুষ্পাঞ্জলি দিতে ভিড় দেখা যায়।

বিদ্যার দেবীকে শিক্ষার্থীরা এক এক মন্ডপে সাজিয়েছে এক এক রূপে। রাঙামাটিতে এই প্রথম রিজার্ভ বাজারস্থ চেঙ্গীমুখে ত্রিপুরা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী থামী অলংকারে দেবী মুক্তিকে সজ্জিত করে, স্থাপন করেছে উপজাতীয় মাচার ঘরে, সম্পূর্ণ ত্রিপুরা গোষ্ঠীর জীবনযাত্রার সাথে মিল রেখে। সরস্বতী দেবীর সাথে তাদের মন্ডপে স্থান পেয়েছে লক্ষ্মী, কার্তিক, গণেশের মুক্তি।

কুঁড়েঘরে দেবীকে বসিয়ে কালীন্দিপুর ও পুরাতন হাসপাতাল এলাকায় প্রতিশ্রুতি সংঘ বাণী অর্চনার আয়োজন করেছে।
বাহারি আলোর পাশাপাশি সাজসজ্জার কমতি ছিল না রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙামাটি মেডিকেল কলেজ, রাঙামাটি কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, রাঙামাটি সরকারি কলেজ, তবলছড়ি যুব সংঘ, ক্ষত্রিয় একতা সংঘ, শ্যামা সংঘ, একতা সংঘ, শহীদ আব্দুল আলী একাডেমী, বিভিন্ন এলাকায়বসবাসরত নৃ-তাত্ত্বিক গোষ্ঠী আয়োজিত পূজা মন্ডপগুলো, স্বাভাবিক জীবনযাত্রা থেকে বেশ কিছুটা পিছিয়ে থাকা নতুন জালিয়া পাড়া, শান্তিপুর (১৬নং টিলা) সহ রাঙামাটির বাণী অর্চনার মন্ডপগুলোতে।

বাণী অর্চনা উপলক্ষে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সকালে পূজা অর্চনা ছাড়া ও বিকালে আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানে।

রাঙামাটি মেডিকেল কলেজেও সকালে দেবীর চরণে পুষ্পাঞ্জলি ছাড়াও আয়োজন করা হয় বিভিন্ন অনুষ্ঠানের।

রাঙামাটি সরকারি কলেজে বাণী অর্চনা উপলক্ষে সকালে দেবীর চরণে অঞ্জলি প্রদান ছাড়াও আয়োজন করা হয় আলোচনা সভার। এতে রাঙামাটি সরকারি কলেজ সনাতন ছাত্র সংসদের সভাপতি মুন্না দে’র সভাপতিত্বে আলোচনা সভার উদ্বোধন করেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ রাঙামাটি জেলা শাখার সভাপতি অমর কুমার দে।

এতে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর জাফর আহমদ। বিশেষ অতিথি ছিলেন রাঙামাটি সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর বিধান চন্দ্র বড়–য়া, রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী, রাঙামাটি সরকারি কলেজ ইতিহাস বিভাগের প্রভাষক সুজন চক্রবর্তী, রসায়ন বিভাগের প্রভাষক সঞ্জয় দে।

এতে সনাতন ছাত্র সংসদ রাঙামাটি সরকারি কলেজের সাংগঠনিক সম্পাদক অন্তর সেন শুভ’র সঞ্চালনায় রাঙামাটি পূজা উদযাপন পরিষদ, সনাতন যুব পরিষদের নেতৃবৃন্দ ও সনাতন ছাত্র সংসদের সাবেক নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। বিকালে আয়োজন করা হয় মনোঞ্জ সাংস্কৃতিক অনুষ্ঠান।

রিজার্ভ মুখ গঙ্গা মাতৃ মন্দিরে সরস্বতী পূজা উপলক্ষে সকালে আয়োজন করা হয়েছে শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানের। এতে অতিথি ছিলেন রাঙামাটি জেলা পরিষদের সদস্য স্মৃতি বিকাশ ত্রিপুরা, রাঙামাটি পৌরসভার ৩নং ওয়ার্ড কাউন্সিলর পুলক দে, ১,২,৩নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা কাউন্সিলর রূপসী দাশগুপ্তসহ গঙ্গামাতৃমন্দির পরিচালনা কমিটির নেতৃবৃন্দ। রিজার্ভ বাজার নতুন জালিয়া পাড়ায় বিকালে জাগো হিন্দু পরিষদ রাঙামাটি জেলার পক্ষ থেকে আয়োজন করা হয়েছে মাতৃ সম্মেলনের। এছাড়াও ভিন্ন ভিন্ন পূজা মন্ডপে আয়োজন করা হয়েছে ভিন্ন ভিন্ন অনুষ্ঠান।

সংবাদটি শেয়ার করুন

Top advertise


এই সংবাদটিতে আপনার মতামত প্রকাশ করুন

avatar
  Subscribe  
Notify of