নীড় পাতা / আইটি কর্ণার / গুগল সার্চের তালিকা মুছে ফেলার কৌশল

গুগল সার্চের তালিকা মুছে ফেলার কৌশল

ইন্টারনেট ব্যবহারকারীদের অনেকে দিনে অসংখ্য বার গুগলের দ্বারস্থ হন। বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য, ওয়েবসাইট, ছবি ইত্যাদির জন্য গুগলে সার্চ করেন না এমন মানুষ সহজে খুঁজে পাওয়া যাবে না। ফলে নিজের সার্চিং ইতিহাসে প্রতিদিন যুক্ত হতে থাকে নতুন সব নাম।
সার্চের তালিকায় থাকা নামগুলো দিয়ে চাইলে যে কেউ আপনার সম্পর্কে সাধারণ একটি ধারণা লাভ করতে পারবে। বিশেষ করে আপনি কোন বিষয়ে বেশি আগ্রহী কিংবা কোন কারণে ইন্টারনেটে সময় ব্যয় করেন সেটা বোঝা যাবে গুগল সার্চের ইতিহাস পর্যালোচনা করলে। ফলে এই সার্চ তালিকাটি ইন্টারনেট ব্যবহারকারী যে কারও জন্য বেশ গুরুত্বপূর্ণ। তাই বিশেষজ্ঞরা মনে করেন, সার্চ ইতিহাসটি সব সময় ফাঁকা রাখা উচিত। কিছুদিন যাওয়ার পর তালিকাটি মুছে দেওয়াই হলো বুদ্ধিমানের কাজ। এমনকি প্রতিদিন এ কাজটি করতে পারলে আরও ভালো।
নিজের গুগল সার্চের তালিকা থেকে সব তথ্য মুছতে চাইলে শুরুতে myactivity.google.com -এ লগইন করতে হবে। তারপর ডিলিট অ্যাক্টিভিটি অপশনটি ক্লিক করুন। এ পর্যায়ে কতদিনের তথ্য এবং কি ধরনের তথ্য মুছতে চান তা দেখাবে। এটা নির্বাচন করার পর ডিলিট অপশনে ক্লিক করলেই আপনার সার্চ তালিকায় থাকা তথ্যগুলো মুছে যাবে।
স্মার্টফোনেও একইভাবে myactivity.google.com -এ লগইন করুন। এরপর মাই অ্যাক্টিভিটি অপশনের বাম পাশে তিনটি লাইন চিহ্নিত একটি মেনু অপশন আসবে। সেখানে গিয়ে আগে উল্লেখিত নিয়ম অনুসরণ করে ডিলিট করে দিতে পারবেন আপনার সার্চ তালিকা।

সূত্র: গেজেটস নাউ, কৃতজ্ঞতা : বাংলা ট্রিবিউন

আরো দেখুন

পাহাড়ে রাজনৈতিক দলের কর্মসূচিতে স্কুল শিক্ষার্থীদের ব্যবহার না করার আহ্বান

‘পাহাড়ে আঞ্চলিক রাজনৈতিক দলের সংঘাতপূর্ণ অবস্থার কারণে একের পর এক হত্যার ঘটনা ঘটছে। প্রতিদিনই পড়ছে …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

11 − nine =