নীড় পাতা / পাহাড়ের সংবাদ / খাগড়াছড়ি / খাগড়াছড়ি শহরে উচ্ছেদ অভিযান

খাগড়াছড়ি শহরে উচ্ছেদ অভিযান

পাহাড় ধ্বসের ঝুঁকি এবং অনাকাঙ্খিত প্রাণহানি এড়াতে ঝুঁকিপূর্ণ এলাকায় উচ্ছেদ অভিযান চালিয়েছে ভ্রাম্মমান আদালত। বৃহষ্পতিবার দুপুরে খাগড়াছড়ির ন্যান্সি বাজার এলাকায় এই উচ্ছেদ অভিযান চালানো হয়। এসময় খাগড়াছড়ি সদর ইউএনও মোঃ আবুল হাশেম, পৌর মেয়র মোঃ রফিকুল আলম উপস্থিত ছিলেন। অভিযানে ১০টি বসতবাড়ি এবং ২০টি বাণিজ্যিক স্থাপনা বুলডোজার ও স্ক্যাভেটর দিয়ে গুড়িয়ে দেয়া হয়। গত কয়েক বছর ধরে বেপরোয়াভাবে পাহাড় কেটে বসতবাড়ি এবং বাণিজ্যিক প্লট তৈরি করে তা ভাড়া দিয়ে আসছিল একটি চক্র। চলতি সপ্তাহে টানা বর্ষণের সময় ওই এলাকায় বড়ো রকমের পাহাড় ধ্বসের ঘটনা ঘটলে প্রশাসন নড়েচড়ে বসে। বেশ কয়েকবার মাইকিং এবং মৌখিক নির্দেশে অবৈধ দখলদাররা অবস্থান ত্যাগ না করায় এই অভিযান চালানো হয়।
খাগড়াছড়ি পৌর মেয়র রফিকুল আলম বলেন, পার্বত্য অঞ্চলে পাহাড় ধ্বসের ঝুঁিক অনেক। পাহাড়ের পাদদেশে খাস জায়গার উপর অবৈধভাবে বসবাস করছে। দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্তে এই অভিযান চালানো হচ্ছে।
খাগড়াছড়ি সদর উপজেলার নির্বাহী অফিসার মোঃ আবুল হাশেম বলেন, টানা বৃষ্টিতে খাগড়াছড়ির বিভিন্ন এলাকায় প্লাবিত হয়েছে। যেকোন সময় পাহাড় ধস এবং প্রাণহানির আশংকা রয়েছে। বার বার সতর্ক করার পরও ঝুঁকিপূর্ণ এলাকা থেকে অবৈধ বাসিন্দারা না সরায় উচ্ছেদ অভিযান চালানো হয়েছে।

আরো দেখুন

নানিয়ারচরে দুই ইউপিডিএফ কর্মীকে গুলি করে হত্যা

‘দলত্যাগ’ করে ইউপিডিএফ-এ যোগ দেয়ার ‘অপরাধে’ দুই কর্মীকে হত্যা করার অভিযোগ উঠেছে সংস্কারপন্থী হিসেবে পরিচিত …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 × four =